স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

শনিবার, ৩ নভেম্বর, ২০১৮

আন্তর্জাতিক বাণিজ্যে Proforma Invoice এবং LC (Proforma Invoice & LC in International Business)



আন্তর্জাতিক বাণিজ্যে ক্রেতা ও বিক্রেতার কেউ কাউকে চেনেন না ।দেখা করে লেনদেন করাও কখনো সম্ভব হয় না।  তাই ব্যাবসার ক্ষেত্রে কিছু ঝুঁকি বা অনিশ্চয়তা থেকেই যায়।

যেমন যদি বাইয়ার সাপ্লাইয়ারকে মুল্য মিটিয়ে দিলেন কিন্তু সাপ্লাইয়ার শিপমেন্ট করলেন না।
আবার যদি সাপ্লাইয়ার শিপমেন্ট করে দিলেন অথচ বাইয়ার অর্থ পরিশোধ করলেন না । 

এই সমস্যার সমাধান তথা অনিশ্চয়তা দূর করার লক্ষ্যে , বাইয়ার ও সাপ্লাইয়ার দুই পক্ষই ব্যাংকিং ব্যাবস্থার সহায়তা নেন।সাপ্লাইয়ার বাইয়ারের শর্তানুসারে পণ্য শিপমেন্ট করলে, বাইয়ারের ব্যাংক সাপ্লাইয়ারকে অর্থ পরিশোধ করে।এই ব্যাংকিং বোঝাপড়ার নাম ই এল সি বা লেটার অফ ক্রেডিট।এভাবেই এল সি র মাধ্যমে দূর দূরান্তের দুই পক্ষের মধ্যে স্বচ্ছতার সাথে কেনা বেচা সম্পন্ন হয়।
  
ধরা যাক দেশে বসে একজন ইম্পোর্টার কোন বিদেশী সাপ্লাইয়ারকে পণ্য ক্রয়ের অর্ডার দিলেন , তখন সাপ্লাইয়ার  মেইলের মাধ্যমে সেই পণ্য বিক্রির প্রো ফর্মা ইনভয়েজ পাঠাবেন।  

তখন ইম্পোর্টার সাপ্লাইয়ারের পক্ষে ক্রেডিটপত্র খোলার জন্য প্রফর্মা ইনভয়েজ টি নিয়ে তার ব্যাংকে এপ্লিকেশন করবেন।যেন সাপ্লাইয়ার পণ্য টি শিপমেন্ট করলে তার জন্য তাকে মুল্য পরিশোধ করা হয়।

তবে সেই মূল্যটি সরাসরি ইম্পোর্টারের এডভাইসিং ব্যাংক পরিশোধ করবে না।এডভাইসিং ব্যাংক এলসির মাধ্যমে সাপ্লাইয়ারের নমিনেটেড ব্যাংক কে নির্দেশ দেবেন যেন শিপিং ডকুমেন্ট যাচাই করে সাপ্লাইয়ারকে মুল্য প্রদান করে।তাই প্রোফর্মা ইনভয়েজ টি খুবই গুরুত্বপুর্ন। সেখানে প্রয়োজনীয় সমস্ত তথ্য উল্লেখ থাকতে হবে।

এখন দেখা নেয়া যাক একটি আন্তর্জাতিক বাণিজ্য লেনদেনে ব্যবহৃত প্রোফর্মা ইনভয়েজ এ কি কি পয়েন্ট থাকে। 
  •  রপ্তানিকারকের ঠিকানা এবং যোগাযোগের বিবরণ।

  •  আমদানিকারকের ঠিকানা এবং যোগাযোগের বিবরণ।

  •  নথির শিরোনাম, প্রোফর্মা ইনভয়েজ নাম্বার, প্রোফর্মা ইনভয়েজ প্রদানের তারিখ।

  •  পণ্যের সংজ্ঞা: "রেডিমেড গার্মনেটস" ইত্যাদি ...

  •  ডেলিভারির মাধ্যম ।

  •  পণ্যের পরিমাণ, ইউনিট মূল্য, মুদ্রার নাম, মোট মূল্য ।

  •  পেমেন্ট শর্ত: "যেমন শিপমেন্টের সাথে সাথে কিংবা 60 / 90 /120 দিনের মধ্যে অফেরৎযোগ্য অর্থ প্রদানের শর্ত থাকতে পারে

  •  ডেলিভারি সময়কাল।

  •  রপ্তানিকারকের ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ এবং বিক্রয় সম্পর্কিত অন্যান্য সকল শর্তাদি।


রপ্তানিকারক তাদের কোম্পানির লেটার প্যাডে প্রো ফর্মা ইনভয়েজ তৈরি করে এবং একাউন্ট হোল্ডারের স্বাক্ষর দিয়ে এটি সম্পন্ন করবেন।আমদানিকারক রপ্তানিকারক পক্ষে ক্রেডিটপত্র খোলার জন্য প্রফর্মা ইনভয়েজ টি নিয়ে তার ব্যাংকে এপ্লিকেশন করে।ব্যাঙ্কগুলি ক্রেতার চিঠি (এল / সি) অ্যাপ্লিকেশন ফরম "(আমদানি ডকুমেন্টারী ক্রেডিট আবেদন ফরম) এর মাধ্যমে আমদানিকারকের কাছ থেকে পাওয়া প্রো ফর্মা ইনভয়েজের তথ্য ব্যবহার করে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !