স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

সোমবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৮

জনপ্রিয় ফ্যাশন ব্রেন্ড ইন্ডিটেক্স( Popular fashion brand Inditex)



Inditex একটি বহুজাতিক পোশাক কোম্পানি। বিশ্বব্যাপী বাজারে ৭ হাজার ২০০ টি স্টোর পরিচালনা করে বিশ্বের বৃহত্তম ফ্যাশন গ্রুপ ইন্ডিটেক্স । কোম্পানির ফ্ল্যাগশিপ স্টোর Zara, এছাড়া Zara Home, Massimo Dutti, Bershka, Oysho, Pull and Bear, Stradivarius এবং Uterqüe স্টোর গুলো Inditex এর মালিকানাধীন। অধিকাংশ দোকান কর্পোরেট মালিকানাধীন হয়, কর্পোরেট বৈশিষ্ট্যে স্টোর কোন বিদেশীরা এর মালিক হতে পারে না।


 কোম্পানী একটি অনন্য ব্যবসায়িক মডেল পরিচালনা করে: পরবর্তী ফ্যাশন সিজনের জন্য বড় আকারের উৎপাদন জমা করার পরিবর্তে, কোম্পানিটি গ্রাহক প্রতিক্রিয়া ব্যবহার করে একটি ছোট পরিমাণে উৎপাদন করে এবং নতুন বিভিন্ন পণ্যগুলোর সাপ্তাহিক ও মাসিক পুনর্মূল্যায়ন করে। মূল্যায়ন কাজ করার জন্য একটি দক্ষ উৎপাদন নেটওয়ার্ক রয়েছে । আবার পুনর্মূল্যায়নের মাত্র ৫ দিনের মধ্যেই নতুন শৈলীগুলির প্রোটোটাইপ করা হয় এবং ৬০% উৎপাদন স্থানীয়ভাবে সর্বনিন্ম সময়ের মধ্যে সম্পন্ন করা হয়। ডিজাইন এবং উৎপাদন থেকে একটি নতুন পোশাক গ্রহণ করতে একটি জারা স্টোরের সময় লাগে মাত্র 15 দিন ।

স্টক বাজারে Inditex এর মুল্য ৬৯ বিলিয়ন পাউন্ড ।  এর প্রধান কার্যালয় স্পেন এর Arteixo শহরে। কোম্পানির সাতটি অন্যান্য Zara Home, Massimo Dutti, Bershka, Oysho, Pull and Bear, Stradivarius and Uterqüe প্রত্যেকের নিজস্ব সদর দপ্তর রয়েছে স্পেনের বিভিন্ন স্থানে।  


Inditex এর অর্ধেকেরও বেশি উৎপাদন হয় তার মালিকানাধীন কারখানায় বা সদর দফতরের কাছাকাছি অবস্থিত কোম্পানি গুলোতে, যার বেশীরভাগ ইউরোপ বা উত্তর আফ্রিকাতে । Inditex পর্তুগাল, মরক্কো এবং তুরস্ক থেকেও out source করে। শ্রম বাজারের বিবেচনায় এই অঞ্চলের উৎপাদন খরচ খুব বেশি তাই তুলনামূলক কম ফ্যাশনেবল আইটেম গুলো চীন, বাংলাদেশ, ভিয়েতনামে এবং ব্রাজিলের মত নিন্ম শ্রম বাজারের দেশ থেকে নেয়া হয়। তবে সবচেয়ে ফ্যাশনেবল আইটেমগুলিকে ঘরে তৈরি করা হয়, তবে উৎপাদন প্রক্রিয়াটির  শুরু থেকে শেষ হতে মাত্র দুই তিন সপ্তাহ সময় নেয়।


কোম্পানি তাদের স্টক সর্বদা তরতাজা রাখতে চেষ্টা করে; এই স্টোর গুলোর প্রতিশ্রুতি হল আপনি যতবার এখানে আসবেন নতুন কিছু কেনার সুযোগ পাবেন। সমস্ত ইন্ডিটেক স্টোরে সপ্তাহে দুবার নতুন কাপড়ের সরবরাহ আসে ।


প্রতিটি স্টোরের স্টক ডিজাইনারদের মধ্যে অংশীদারিত্ব থাকে ব্র্যান্ডের হেড কোয়াটার এবং স্থানীয় স্টোর এবং এমনকি সারা বিশ্বে ডিপার্টমেন্ট ম্যানেজারদের সাথে।এর উপর ভিত্তি করে নির্ধারন হয় গ্রাহক কি চায় এবং কী চান না। "সিদ্ধান্তগুলি নিচের দিক থেকে শীর্ষে পৌছায় স্টোরেই ব্যবসার প্রতিটি ধাপে।

Inditex এর অর্ধেক পণ্য অপেক্ষাকৃত ছোট পরিমাণে উৎপাদিত হয়; এমনকি যদি কিছু পণ্য অবিশ্বাস্যভাবে সফল হয়, তবুও এটি আবার হুবুহু পুনঃ উৎপাদন করা হয় না।
Inditex বিজ্ঞাপনে তার সাফল্য কে বহন করেনা। এজন্যই ইন্ডিটেক্স বিজ্ঞাপন দেয় না। আনুস্টানিক ভাবে এর কোনও বিপণন বিভাগ নেই ।  এটি ঝলসানিপূর্ণ প্রচারাভিযানগুলিতে অংশ নিচ্ছে না, যেমন প্রতিযোগীরা করে থাকে। আবার inditex এর ডিজাইনার রা সম্পূর্ণ বেনামী।

Inditex এর কাছে কোনও নতুন স্টোরের ব্যাবসা শুরু করার জন্য স্টোরগুলির চেহারা এবং  চিত্তাকর্শকতা গুরুত্বপূর্ণ। প্রতি ১৮ মাসে প্রতিটি স্টোরের একটি নতুন চেহারা তৈরি করা হয়।  কোম্পানির সৌন্দর্য, ঐতিহাসিক আবেদন এবং তার দোকানের অবস্থানের জন্য কোম্পানি ব্যাপকভাবে ব্যয় করে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !