স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮

বিভিন্ন ফেব্রিকের সংকোচনের হার(Average Shrinkage Percentage of Different Fabrics)



টি-শার্ট ধোঁয়ার পর এমন অভিজ্ঞতা হতে পারে,যে তার দৈর্ঘ্য হ্রাস পায়। বৃহদাকার গার্মেন্টস শিল্পে ওয়াশ গার্মেন্টস গুলোতে ফেব্রিকের সংকোচনের পরিমান আগে থেকে হিসাব না করে থাকলে দৈর্ঘ্য হ্রাস সমস্যার সৃষ্টি করতে পারে।  শুধু ওয়াশিং প্রক্রিয়াই নয় যা ফ্যাব্রিক এবং পোশাকে সংকোচন ঘটায়। fusing প্রক্রিয়া, মুদ্রণ এবং কিউরিং প্রক্রিয়াও ফেব্রিক কে সঙ্কুচিত করতে পারে। 


এখন প্রশ্ন হলো কোন কাপড়ের গড় সংকোচনের হার কত?

সাধারণ ওভেন ফ্যাব্রিকের তুলনায় নিটেড ফ্যাব্রিকের সংকুচিত হওয়ার প্রবণতা বেশি। অন্যদিকে পলিয়েস্টার কাপড় সংকুচিত হয় না। Rayon ফ্যাব্রিকের উচ্চ সঙ্কোচন প্রবণতা রয়েছে। সংকোচনের হার ফ্যাব্রিক নির্মাণ এবং ফ্যাব্রিক মানের উপর নির্ভর করে।  ফ্যাব্রিক অনুযায়ী সংকোচন হার নিচে উল্লেখ করা হল।

পলিয়েস্টার - 0%
ওভেন কটন / লিনেন / ক্যানভাস: 2-7%
রেয়ন: 5-10%

ল্যাবের উদ্দেশ্য সাধনের জন্য ফ্যাব্রিক সংকোচন সাধারণ প্রয়োজন: ওভেন কাপড়: 3%, এবং নিট কাপড়: 5%


গার্মেন্টস প্রস্তুতকারকদের ফ্যাব্রিক সংকোচন বৈশিষ্ট্য সম্পর্কে আগে থেকেই সচেতন থাকতে হয়। সুতরাং, তারা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেন এবং প্যাটার্নে প্রয়োজনীয় সংকোচন যোগ করেন এবং সে অনুযায়ী ফেব্রিক কাটিং করেন। আরেকটি উপায়, ফ্যাব্রিক কাটার আগেই তারা ফেব্রিক দিয়ে গার্মেন্টস এর কোন একটি অংশ বানিয়ে তা ওয়াশ করে ফ্যাব্রিক সংকোচন নির্নয় করেন । এভাবেই পোশাক শিল্পে সংকোচনের সমস্যা সমাধান করা হয়ে থাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !