স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৭

টেক্সটাইল উদ্যোক্তা হওয়ার উপায়(Way To Be A Textile Entrepreneur)


ইদানীং টেক্সটাইল গ্রাজুয়েশন করা ছাত্রদের মুখে একটা কথা খুব শোনা যায় , লেখাপড়া শেষ করে চাকরী করব না, ছোট হলেও নিজের ব্যাবসা শুরু করব । অবশ্যই এই ভাবনা সাধুবাদ পাওয়ার দাবী রাখে । কিন্তু তারা হয়ত জানে না অধিকাংশ ছোট ব্যবসা কোম্পানি ব্যার্থ হয় শুধুমাত্র অভিজ্ঞতা ঘাটতির কারনে । তাই নিজের ব্যাবসা শুরু করার আগে যতটা সম্ভব অভিজ্ঞতা নেয়াটা অবশ্য জরুরী । বড় এবং সফল ছোট দুই কোম্পানিতে কাজ করে বুঝতে হবে তারা কিভাবে ব্যবসা চালাচ্ছে । অনেকের ধারণা অন্যের কাজ করার চেয়ে নিজের কাজ করার মাঝে বেশি আনন্দ। আসলে স্ব-শৃঙ্খল মানুষের জন্য নিজের কাজ করাই বেশি কঠিন ।


তবে নিজের কাজ তোমাকে তখনই পুরষ্কার দেবে যখন তোমার মধ্যে স্বপ্ন, শৃঙ্খলটার সাথে দীর্ঘ দিন কাজ করার ইচ্ছা শক্তি থাকবে ।

তাই নিজের ব্যবসা শুরুর আগে নিজের জীবনের প্রথম চাকরীতে নিজেকে ভাবতে হবে শিক্ষার্থী হিসেবে, শেখার মোক্ষম সময় হিসেবে । ভেবে নাও এটা যেন একটা বিনামুল্যে পাওয়া শিক্ষা । যতটা বেশি শেখার চেষ্টা কর । আর এই অভ্যাস টা মজ্জাগত করে নাও ।

অভিজ্ঞতা অর্জনই সফল ব্যাবসায়ী হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপুর্ন ।  টেক্সটাইল ম্যানুফেকচারিং এর ধাপ গুলোর সাথে পরিচিত হতে হবে , যেমন ডিজাইন মার্চেন্টাইজিং,প্যাটার্ন মেকিং, বুল্ক প্রোডাকশন এবং মার্কেটিং । ট্রেনিং এবং  ইন্টার্নশীপ গুলোকে অংশ গ্রহণ করতে হবে ।  তারপর প্রমান কর চাকরীতে কতটা দক্ষ তুমি ।


কোম্পানি সমসময় দায়ীক্তবান লোকেদের খোজে তাদের কাজের বড় বড় দায়ীক্তে বসানোর জন্য । আর যদি বড় পজিশনে নাও যেতে পার , জীবনে অন্য কিছু করার জন্য অভিজ্ঞতা টা তোমার সাথে ঠিকই থাকবে । আর অফিসে পরিচিত মানুষ গুলো , ভবিস্যতে তারাই হবে মুল্যবান সহযোগী । কারন পরিবর্তন যেমন টেক্সটাইল ব্যবসাকে উজ্জীবিত করে , সৃজনশীল মানুষেরা ঠিকই তার সাথে খাপ খাইয়ে নেয় ।   


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !