স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০১৭

সংক্ষেপে ডেনিম ডাইং ও সাইজিং এ ব্যাবহার করা ক্যামিকেল এর নাম,উদাহরণ এবং ব্যাবহার


সংক্ষেপে ডেনিম ডাইং ও সাইজিং এ ব্যাবহার করা ক্যামিকেল এর নাম,উদাহরণ এবং ব্যাবহার জেনে নিন 

ফিক্সিং এজেন্টঃ কালার ফিক্স করার জন্য ব্যবহার করা হয়। ইন্ডিগো পাউডার নীল রং এবং সালফার ব্লাক কালো রঙের ডাই। কিন্তু তার জন্য সঠিক ভাবে অক্সিডাইজড হওয়া প্রয়োজন। আর এজন্য ইন্ডিগো ও সালফার কে ক্ষারীয় মাধ্যমে দ্রবীভূত করতে হয়।আর সেই কাজটিই করে ফিক্সিং এজেন্ট । ডেনিমে ফিক্সিং এজেন্ট হিসেবে বহুল ব্যবহৃত হয় কাস্টিক সোডা। কাস্টিক সোডা একাধারে তূলার সাথে ডাই এর শক্তিশালী জোর গঠন করে এবং সুস্পষ্ট ডাইং প্রভাব নিয়ে আসতে সহায়তা করে ।


রিডিউসিং এজেন্টঃ ইন্ডিগো এবং সালফার ডাইং এর জন্য শক্তিশালী রিডিউসিং এজেন্ট সোডিয়াম হাইড্রোসালফাইড আবশ্যক , যা অদ্রবনীয় লিউকো ইন্ডিগো এবং জটিল সালফার ব্লাককে দ্রবনীয় ধর্মে নিয়ে আসে । যেমনঃ হাইড্রোস (সোডিয়াম হাইড্রোসালফাইড)

ওয়েটিং এজেন্টঃ সারফেস টেনশন দুর করে ইয়ার্নের ভিজানোর ক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা হয়। এক কোথায় ওয়েটিং প্রপার্টি ইম্প্রুভ করে। যেমনঃ  ফসফরিক এসিডজাত এস্টার ।

সেকুএস্টারিং এজেন্টঃ পানির হার্ডনেস তথা মেটাল আয়ন দূর করে পানিকে সফট করতে ব্যবহার করা হয় । যেমনঃ সম্পৃক্ত এমিনো-পলি-কার্বক্সিলিক এসিড।

এঢেসিভ এজেন্টঃ ইয়ার্ণে আঠালো আচ্ছাদন দিতে এ উপাদানগুলো ব্যাবহার করতে হয়। যেমনঃস্টার্চ বা শর্করা জাতীয় পদার্থ।

সফটেনিং এজেন্টঃ  কাপড়কে সফট করতে যোগ করা হয় ।সাইজিং এর সময় ও পরে ইয়ার্ন গুলোকে আলাদা রাখতে এটি ব্যবহার হয় । যেমন শর্করা জাতীয় মোম,পেরাফিন ইত্যাদি ।

ময়েসচেনিং এজেন্টঃ ইয়ার্নে পরিমিত পরিমানে ময়েসচার বা আদ্রতা ধরে রাখতে পলিমার ব্যবহার করা হয়। যা ইয়ার্ন কে হার্ড করে । যেমনঃ পি ভি এ বা পলি ভইনাইল এলকোহল ।

ডাইং প্যারামিটার(Dyeing Parameter)



চ্যানেল টি সাবস্ক্রাইব করতে ভুলবেন না

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !