স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

রবিবার, ১১ জুন, ২০১৭

ফ্ল্যাট ফিনিশ কি এবং কেন করা হয়(What is flat finish & Why It is Done)

What is flat finish & Why It is Done


ডেনিম ফেব্রিকের ফিনিশিং এর মধ্যে মার্চেরাইজিং অন্যতম । মার্চেরাইজিং এবং ক্যালেন্ডারিং কে একত্রে ফ্ল্যাট ফিনিশ বলা হয়ে থাকে।

এটি একটি বিশেষ প্রক্রিয়া বা ফেব্রিক  ধোয়ার টেকনিক যা খুব পরিষ্কারভাবে ফেব্রিক পৃষ্ঠকে বিন্যাসিতরেপুর্বে মূলত তরল এমোনিয়া ব্যবহার করা হতো, কিন্তু এখন সমতল পৃষ্ঠটি অর্জনের জন্য মার্চারাইজেশন  ও ক্যালেন্ডারিং প্রসেস ব্যবহার করা হয়


মার্চারাইজেশন কটন ফাইবারগুলিকে ছিটিয়ে দেয় এবং ক্যালেন্ডারিং পৃষ্ঠটিকে চাপ দিয়ে সমান করে

এটাকে আমমোনিয়ায় ব্যবহার করার জন্য একটি অনুকরণ প্রক্রিয়া হিসেবে বিবেচনা করা হচ্ছে, কারন এমোনিয়া বিষাক্ত এবং বেশিরভাগ দেশে এর বাণিজ্যিক ব্যবহারের অনুমতি নেই



মার্চারাইজিং এ ফেব্রিক কে কস্টিক সোডার দ্রবণে নিমজ্জিত করা হয় এবং পরে এসিডের ক্রিয়ায় নিরপেক্ষ করা হয় । এই প্রক্রিয়া ফাইবারে একটা স্থায়ী আলগা প্রভাব সৃষ্টি করে ফলে ফেব্রিক পৃষ্ঠে একটা বর্ধিত উজ্জলতা নিতে আসে । 

ক্যালেন্ডারিং প্রক্রিয়া দ্বারা ফেব্রিক কম্প্যাক্ট ,ফ্ল্যাট ও চকচকে হয় । সাধারণত জিন্স ফেব্রিকের পৃষ্ট ফ্ল্যাট হয় না, কারন ইয়ার্নের বৃত্তাকার আকৃতি এবং ওয়ার্প ও ওয়েফট সূতার মধ্যকার ইন্টারলেসিং ফেব্রিক তলকে অত্যাধিক অমসৃন করে তোলে । ক্যালেন্ডারিং এ ফেব্রিক একটি ক্যালেন্ডার ম্যাশিনের রোলারের মধ্য দিয়ে যায় , যেখানে রোলার গুলো বেশ শক্তিশালী চাপের দ্বারা একে অপরের সংস্পর্শে থাকে ।


এতে করে ফেব্রিকের মধ্যকার সূতাগুলো নিষ্পেষিত হয়ে,পার্শবর্তী সূতাগুলোর মধ্যে লেভেল সমান করে । ফেব্রিক পৃষ্ট সমতল ও কম্প্যাক্ট হয় । ক্যালেন্ডার ম্যাশিনের বিভিন্ন রোলারগুলো গরম ও ভিন্ন ভিন্ন বেগে গতি থাকে, যাতে করে চাপ দ্বারা ফেব্রিক পালিশ হয় ।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !