স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

সোমবার, ১২ জুন, ২০১৭

দুধ থেকে তৈরি ফাইবার(Milk Made Fibre)


দুধে অনেক গুণাবলী , দুধ একটা আদর্শ খাবার এটা জানা সত্তেও অনেকেই আছেন যারা দুধ খেতে পছন্দ করেন না । তাদের জন্য এটুকু বলতে পারি দুধ খেতে আপনার আপত্তি থাকলেও, দুধ পরতে আপত্তি নাও থাকতে পারে ।

মিল্ক ইয়ার্ন তৈরী হয় দুধের প্রোটিন থেকে ।

ইয়ার্ন তৈরীর জন্য প্রথমে দুধ কে সম্পূর্ণরুপে পানি মুক্ত করে ফেলা হয় । তারপর তা থেকে সর ছেকে ফেলা হয় ।এরপর বায়ো ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে পরিশিষ্ট থেকে স্পিনিংযোগ্য প্রোটিন ফ্লুয়িড(তন্তু) তৈরি করা হয় ।এই ফ্লুয়িড থেকেই পরে ওয়েট স্পিনিং মাধ্যমে উচ্চমানের টেক্সটাইল ফাইবার পাওয়া যায় । স্পিনিং এর সময় মাইক্রো জিংকে(micro zink) চাপের মাধ্যমে ফাইবারের অভ্যন্তরে স্থাপন করা হয় যাতে এটির ব্যাকটেরিয়া রোধন ক্ষমতা বৃদ্ধির সাথে সাথে স্থায়িত্বও বৃদ্ধি পায় ।


দুধ থেকে তৈরি বস্ত্র স্বাস্থের জন্য খুবই আরামদায়ক । এতে ১৮ প্রকার অ্যামাইনো এসিড রয়েছে যেগুলো স্বাস্থের জন্য উপকারী ।

গবেষণায় দেখা গেছে এটি মানুষের চামড়া কে সতেজ ও যেকোন এলারজিকে প্রতিরোধ করতে পারে ।
তাই বাচ্চাদের পোশাক ও উন্নত মানের আন্ডার ওয়ারে এই ফাইবারের ব্যাবহার বেশি ।

তাছাড়া মিল্ক ফাইবার কে অন্য যেকোন ফাইবার যেমন তুলা ,উল ,সিল্ক ,স্পুন সিল্কের সাথে স্পুন করে ভিন্ন ভিন্ন ধরনের ফাইবার তৈরি করা যায় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !