স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

শুক্রবার, ২ জুন, ২০১৭

জেনে নিন কয়েকটি আদর্শ কমার্শিয়াল কাপড় সম্পর্কে(Get Known About Commercial Fabric)

Get Known About Commercial Fabric

আদর্শ কমার্শিয়াল কাপড়
কিছু আদর্শ কমার্শিয়াল কাপড় যা গার্মেন্টস তৈরিতে প্রায়ই ব্যাবহার করা হয়ে থাকে, সেগুলো নিয়ে সংক্ষেপ আলোচনা থাকল নিচে


জিনসঃ ওয়ার্প ফেসড টুইল ফেব্রিক, সাধারণত কার্ডেড কটন সূতা দ্বারা তৈরি হয়ে থাকে এটি । টুইল লাইনগুলো দৃশ্যমান যা নিচের দিকের ডান প্রান্ত থেকে উপড়ের দিকের বাম প্রান্ত পর্যন্ত বিস্তৃত । কিছু কিছু ক্ষেত্রে S বা Z টুইস্ট বা পাকের সূতা ব্যাবহার করে সেডো স্ত্রাইপ ইফেক্ট তৈরি করা হয় । এরুপ কাপড় অবশ্য সলিড কালার বা প্রিন্টেড হয়ে থাকে আবার কখনো মার্সারাইজড করা হয়ে থাকে । স্প্রর্টস ওয়্যার,ওয়ার্ক ওয়্যার, করছেট,ডাক্তার নার্সদের ইউনিফর্ম ,বাচ্চাদের প্লে স্যূট ও ইন্ডাস্ট্রিয়াল কাজে জিনস কাপড় ব্যাবহার হয়। জিনস কাপড়ের স্পেসিফিকেশন নিচে দেয়া হল।

Specification= 30 x 30(tex) / 36 x 26 (per cm)

Jeans fabric specification

গেবার্ডিনঃ এটিও ওয়ার্প ফেসড টুইল ফেব্রিক , অধিকাংশ সময়ে ২/২ টুইল করা হয় । তাই টুইল লাইন গুলো স্পষ্ট দেখা যায় । আবার কিছু নিন্মমানের গ্যাবার্ডিনে ২/১ টুইল ব্যাবহার করা হয় । তখন প্রতি ইঞ্চিতে ওয়েফট সূতা অপেক্ষায় ওয়ার্প সূতার সংখ্যা দ্বিগুণ হয়ে যায় যা অরস্টেড,কটন,সিল্ক,রেয়ন ইত্যাদির আশ অথবা এদের সংমিশ্রণে তৈরি হয়ে থাকে । স্যুট, প্যান্ট,ইউনিফর্ম,রেইন কোটেও এই কাপড় ব্যাবহার হয়ে থাকে । নিচে  স্পেসিফিকেশন

Fine Cotton Gabardine Specification=15/2 x 15/2 x(tex)   /   64 x 42 (per cm)
Low Grade Gabardine Specification= 30/2  x  30 (tex)    /    43 x 30 (per cm)

Gabardine Fabric Specification



ডেনিমঃ খুবই মজবুত সুতি কাপড় এটি । সাধারণত ২/১ বা ৩/১ ওয়ার্প ফেসড টুইল কাপড় ডেনিম । ওয়ার্প সূতা নীল বা কাল অথবা নীল কালোর মিশ্রণে রং করা থাকে অপরদিকে ওয়েফট সূতা থাকে সাদা। তাই কাপড়ের ফেস সাইড নীল বা কাল দেখালেও অপরপাশ নীলাভ বা গ্রে দেখায় ।

Specicfication=20's x 20's   /   90  x  60

Denim Fabric Specification

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !