স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

শুক্রবার, ৯ জুন, ২০১৭

জানুন ফোর পয়েন্ট ইন্সপেকশন কি(Get Known About Four Point Inspection)

Get Known About Four Point Inspection

পোশাক তৈরি করতে গেলেই কাপড় দরকার, যা পোশাকের মূল উপাদান। স্বদেশী বা বিদেশী কাপড় অর্থাৎ কাপড় যে দেশেরই হোক না কেন, কাপড় কেনার পুর্বেই কাপড়ের গুনগত মান ভালভাবে যাচাই করে নেয়া উচিত। কারন তা না হলে সময় ও অর্থ উভয়ই অপচয় হতে পারে । বিশেষ করে নিন্মমানের কাপড়ের কারনে অপূরণীয় লোকশানের বোঝাও বইতে হতে পারে । কোন কোন কোম্পানি কাপড় পৌঁছানোর পর তাদের ফ্যাক্টরিতেই ইন্সপেকশন করে থাকে,তবে কাপড় বিক্রেতার ফ্যাক্টরিতে ইন্সপেকশন করা ভাল, কারন অত্যাধিক ত্রুটিপুর্ন কাপড় পরিবর্তন করার সুযোগ ও সময় উভয়ই পাওয়া যায় ।

কাপড় ইন্সপেকশন করার জন্য বিভিন্ন প্রকার সিস্টেম আছে, যেমনঃ ফোর পয়েন্ট সিস্টেম, টেন পয়েন্ট সিস্টেম, গ্রানিটভিল ইত্যাদি।

ফোর পয়েন্ট ইন্সপেকশনঃ এ পদ্ধতিতে একশ বর্গ গজ কাপড়ের মধ্যে কত ডিফেক্ট পয়েন্ট আছে টা ইন্সপেকশনের মাধ্যমে বের করা হয় । প্রতি ১০০ বর্গগজ কাপড়ের মধ্যে যদি ডিফেক্ট পয়েন্ট ৪০ বা তার চেয়ে বেশি হয় তবে উক্ত কাপড় বাতিল বলে গন্য করা হয় । পোশাকের মুল্য ও মানের উপড় নির্ভর করে ডিফেক্ট পয়েন্টের গ্রহণযোগ্যতা মাত্রা ৪০ বা তার চেয়ে বেশিও নির্ধারন করা যেতে পারে তবে সেক্ষেত্রে কাপড় ক্রেতা ও বিক্রেতার মধ্যে সমঝোতার উপড় নির্ভর করে । কাপড়ের মধ্যস্থ ত্রুটির জন্য পয়েন্ট নির্ধারনের ছক নিচে দেয়া হল।

ওয়ার্প ও ওয়েফট উভয় দিকের কাপড়ের ত্রুটির দৈর্ঘ্য
পয়েন্ট বণ্টন
৩ ইঞ্চি পর্যন্ত ত্রুটি
৩ থেকে ৬ ইঞ্চি ত্রুটি
৬ থেকে ৯ ইঞ্চি ত্রুটি
৯ অপেক্ষা বেশি
ছিদ্র ও ওপেনিং

১ ইঞ্চি অথবা কম
১ ইঞ্চি অপেক্ষা বেশি

তবে প্রতি গজ কাপড়ের মদ্ধে ডিফেক্ট পয়েন্ট সর্বোচ্চ ৪ এর বেশি গনণা করা যাবে না ।

ধরা যাক, ৪৮ ইঞ্চি প্রস্থের ও ১২০ গজ দৈর্ঘ্যের একটি কাপড়ের রোল নয়ে পরীক্ষা করে নিচের ত্রুটি সমুহ নির্ধারন করা হয়েছে।
৪ টি ত্রুটি ৩ ইঞ্চির নিচে                             x ১ = ৪ পয়েন্ট
৬ টি ত্রুটি ৩ ইঞ্চি থে ৬ ইঞ্চির মধ্যে               x ২ =১২ পয়েন্ট
২ টি ত্রুটি ৬ ইঞ্চি থেকে ৯ ইঞ্চির মধ্যে            x ৩ = ৬ পয়েন্ট
১ টি ত্রুটি ৯ ইঞ্চি অপেক্ষা বেশি                    ১ x  ৪ = ৪ পয়েন্ট
সর্বমোট পয়েন্ট=২৬

পয়েন্টস/১০০ বর্গ গজ
=মোট ত্রুটি পয়েন্ট / মোট কাপড়ের দৈর্ঘ্য (গজ)  x  ১০০  x  ৩৬ ইঞ্চি/পরিক্ষিত কাপড়ের প্রস্থ(ইঞ্চি)
=২৬/১২০  x  ১০০  x  ৩৬ ইঞ্চি / ৪৮ ইঞ্চি
=১৬.২৫ ডিফেক্ট পয়েন্ট / ১০০ বর্গফুট


সর্বমোট ডিফেক্ট পয়েন্ট প্রতি ১০০ বর্গগজে ৪০ অপেক্ষা কম হওয়ায় এ কাপড়ের রোলটি গ্রহণ করা যেতে পারে।এখানে উল্লেখ করা প্রয়োজন যে কাপড়ের গ্রহণযোগ্যতার সীমা বা লেভেল, কাপড় ক্রেতা ও বিক্রেতা কর্তিক নির্ধারন করা হয়ে থাকে । কাপড়ের রোলের মধ্যে কাপড়ের দৈর্ঘ্যের তারতম্য কতটুকু পর্যন্ত গ্রহনযোগ্য হবে এবং প্রস্থের তারতম্য কতটুকু পর্যন্ত গ্রহনযোগ্য হবে তাও ক্রেতা বিক্রেতার নির্ধারিত চুক্তির উপড় নির্ভর করে।

তবেযেসব কাপড়ের পোশাকের মুল্য ২০ ডলার এর অধিক ঐ সব কাপড়ের ১০০% ইন্সপেকশন করা হয় এবং যেসব পোশাকের মুল্য ২০ ডলারের কম তাদের জন্য ১০% ইন্সপেকশন করা হয় । 

কর্টেসিঃ গার্মেন্টস এন্ড টেকনোলজি( এম এ কাশেম )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !