স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৬

দেশে দেশে ছেলেদের ঈদের পোশাক(Eid International Costume For Male)




মুসলিম বিশ্বের সবচেয়ে বড় উৎসব ঈদ  আর কদিন পরেই আসছে ঈদ   ঈদ মানেই তাই নতুন জামাকাপড়  ৷ তাই জমে ওঠে মুসলিম দেশগুলো ঈদের বাজার  দেশে দেশে মানুষের সংস্কৃতিগত পার্থক্যের কারনে ঈদের পোশাকে এসেছে  বৈচিত্র্যতা   


আসা যাক ছেলেদের পোশাকে, কোন দেশের ছেলেরা ঈদে কোন কোন পোশাক পরতে ভালবাসে

একুশ শতকের আধুনিক পোশাক রীতির আবহে কোর্তা ছেলেদের কাছে খুব ফ্যাশনেবল ও ট্রেন্ডি একটি পোশাক।তাই ঈদে কোন পাকিস্থানী ছেলের পোশাক হতে পারে কোর্তাপাজামা অথবা শেরোয়ানী , সাথে কাশ্মেরি উলের তৈরি মাফলারের মত দেখতে শাল আনবে পুর্নতা। রয়েছে সিন্ধী টুপি ও ঐতিহ্যবাহী ধুতির প্রচলন। রঙের বিবেচনায় ঈদে সবাই সাদা রঙকেই প্রাধান্য দেয় । শেরোয়ানির সাথে কোর্তাপাজামা অথবা জিন্সের সাথে লং ও শর্ট শার্ট ঈদে পাকিস্থানি ছেলেদের  প্রিয় কিছু পোশাক । 


Gents Shalwar Kamiz

Sherwani With Shawl

Kurta Pajama

সিরিয়ার ছেলেদের একটি ঐতিহ্যবাহী পোশাকের নাম কাফতান । লম্বা কোটের মত দেখতে পোশাকটিতে থাকে লম্বা হাতা ।

মিশোরের ছেলেদের ঐতিহ্যবাহী ঈদের পোশাক গ্যালিবায়া (gallibaya)  গ্যালিবায়া একধরণের লম্বা ঝোলা শার্ট  গ্যালিবায়া''র উপড়ে কাফতান  মিশরের ছেলেদের খুব প্রিয় 


Kaftan

Egyptian Gallibaya



পায়ের পাতা পর্যন্ত লম্বা এবং চউড়া হাতার গাউনের মত এ পোশাকটির নাম জুব্বা । মিশর ও সৌদি আরবের ছেলেদের প্রধান পোশাক এটি ।  উপড়ের অর্ধেকে বোতাম লাগানো জুব্বা হতে পারে ঈদের জন্য খুব ভাল আনুষ্ঠানিক পোশাক ।


Soudi Jubba


ইউরোপিয়ান পোশাকের সহজলভ্যতার কারনে দিন দিন ঐতিহ্যবাহী সাজসজ্জা ঢাকা পরতে থাকলেও ঐতিহ্যবাহী  তার্বোস (Tarboosh)  টুপির প্রচলন এখনও অনেক বেশি । পাঞ্জাবী অথবা শেরওয়ানীর সাথে একটি Tarboosh টুপি ঈদ আনন্দের উপলক্ষকে বাড়িয়ে দেয়।


Tarpoosh Hut

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !