স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

মঙ্গলবার, ১৯ জুলাই, ২০১৬

কার্যকরী টেক্সটাইল সাপ্লাই চেইনের পূর্বশর্ত(Preconditions Before Sustainable Textile Supply Chain)



বিগত দের দশক যাবত টেক্সটাইল পণ্যের প্রোডাকশনে নিয়ম শৃঙ্খলা রক্ষা তথা প্রশাসনিক ব্যাবস্থা শীর্ষ অগ্রাধিকারের বিষয়ে পরিনত হয়েছে । এসব শর্ত পূরণ করে কোন ব্র্যান্ড প্রতিষ্ঠা করা তাই পূর্বের তুলনায় অনেক প্রতিযোগিতা পূর্ণ হয়ে পরেছে ।
একটি কার্যকর টেক্সটাইল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের গুরুত্ব চলে আসে সবার প্রথমে। খরচ, মান, প্রাপ্যতা, পরিবেশ ও সামাজিক বিবেচনার মাপকাঠিতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের কিছু আইনী সমীকরণ তৈরি হয়েছে,  ক্রেতা রক্ষার নিমিত্তে প্রোডাকশন ম্যানেজমেন্টের জন্য যা বাধ্যতামূলক ।


উৎস ও উৎপাদক বিষয়ক নিত্য চলমান প্রশ্নগুলোই টেক্সটাইল ব্যাবসার সামনে নতুন বাস্তবতা,যাদের সাথে এই শিল্পকে মানিয়ে নিতে হয়েছে ।

ক্রেতা বা জনগণ কোন ব্র্যান্ডের কাছ থেকে স্বচ্ছতা ও দায়িক্তশীল ব্যাবহার আশা করে । আর বর্তমানে এই জায়গাতেই তারা প্রত্যাশার বৈপরীত্যের সম্মখিন হচ্ছেন । যেমন টেক্সটাইলের প্রধান উৎপাদক দেশ যেমন ভিয়েতনাম, বাংলাদেশ , কম্বোডিয়া ও পাকিস্থানের শিল্প প্রতিষ্ঠানে কিছু হাই প্রোফাইল দুর্ঘটনা ঘটে গেছে । বিনিয়োগের প্রশ্নে বাইয়ার-রা তাই অনেকটাই আস্থা হারিয়েছেন ।

সংক্ষিপ্ত প্রোডাক্ট সাইকেল এবং দীর্ঘ সময়ব্যাপী উৎপাদন কাজ খুব সাধারণভাবেই ভুল ত্রুটির পরিমাণ  বাড়িয়ে দেয় । অনিয়োমিত সাপ্লাই এবং অনিয়োমিত চাহিদার প্রভাব পরে মুল্যের ওঠানামায় । পোশাকের লাইন প্রয়োজনীয় উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনে ব্যার্থ হয় ।

তাই আজকের টেক্সটাইল সাপ্লাই চেইনের একটা বড় প্রশ্নের উত্তর বিচক্ষণ তথ্য ব্যাবস্থা । যার পূর্বশর্ত হিসেবে প্রস্তুতকারকরা সাপ্লাই চেইনের সব হট স্পটগুলোকে চিহ্নিত করেন । যেমন তূলার ক্ষেত্রে পানি সেচ, কীটনাশক ইত্যাদি বিষয় গুলোতেও মনোযোগ দেন । যে যে পথে বা মাধ্যমে উৎস থেকে প্রযোজক পর্যন্ত গার্মেন্টস পোশাক তৈরির কাজ সমাপ্ত হয়ে থাকে ।

একটি কার্যকরী অপারেশন যথেষ্ট অন্তর্দৃষ্টি ছাড়া গড়ে তোলা সম্ভব না । একমাত্র একটি টেকসই ব্যাবসা বান্ধব চলমান সাপ্লাই চেইনের মাধ্যমেই স্বচ্ছতা প্রাপ্তি সম্ভব ।   

খরচ , সহজলভ্যতা , মান ও ধারণক্ষমতা ইত্যাদি বিষয়ে চিন্তা বা পরিকল্পনা গ্রহণ করার জন্য প্রয়োজনীয় তথ্য কিভাবে সংগ্রহ করা হবে, সেইটা অবশ্যই একটা বড় প্রশ্ন  । একটি আদর্শ টেক্সটাইল সাপ্লাই চেইন কিন্তু একশ থেকে হাজার খানেক স্বতন্ত্র কোম্পানি পর্যন্ত বিস্তৃত থাকতে পারে , যাতে প্রত্যেকটির তাদের নিজ নিজ প্রোডাক্ট সম্পর্কে ছোট ছোট তথ্য এবং সেগুলোর যন্ত্র বা কর্ম সম্পাদনার বিস্তারিত ব্যাখ্যা থাকে ।

এখানেই আই টি সমাধান নিয়ে এসেছে, যেমন সাপ্লাই চেইনের সাথে সংশ্লিষ্ট দলগুলোর কাছ থেকে পাওয়া তথ্য সংযোগ করার মধ্যে দিয়ে কোন আইটেমের ঘাটতি বোঝা যায় । থাকে তাকে সমালোচনামূলক দৃষ্টিকোন থেকে দেখতে পারার সুযোগ । যেমন যদি কোন ডিপার্টমেন্টে পাঁচটি ফ্লোর থাকে , তবে তাদের প্রত্যেকটি কোম্পানির নিজস্ব সাইবার সিস্টেমের দ্বারা সংযুক্ত করতে হবে । এই সংযোগ শুধু বর্তমানে নয় ভবিষ্যতে কাচামালের প্রাপ্যতা নিশ্চিত করতে ।


পৃথক পৃথক সাপ্লাইয়ারের কর্মদক্ষতাকে এবং সাপ্লাই চেইনকে ব্যাবহৃত উপকরণের সামগ্রিক পারফর্মেন্স উন্নতি কল্পে সহায়ক ভুমিকা পালন করে । সমগ্র টেক্সটাইল চেইন এর মধ্যে পরিস্কার চিত্রের জন্য আই টি সলিউশন কে অবশ্যই নিচের প্রযুক্তিগত সক্ষমতা থাকতে হবে ।

১) পুরো সাপ্লাই চেইনের সব এলাকার মধ্যে অন্তদৃষ্টি প্রদান করতে সক্ষম এবং সাপ্লাই চেইনকে বিশ্লেষণধর্মী হতে হবে ।

২)  সাপ্লাইয়ার পর্যায়ে পণ্যের মান উন্নত করার লক্ষ্যে ক্রেতার অবস্থান থেকে কাজকে মূল্যায়ন করা এবং ক্ষমতাকে স্থিতিশীল পর্যায়ে রাখার সক্ষমতা

) উৎস থেকে ক্রেতার কাছে পণ্যকে পৌছাতে সাহায্য করা।

) প্রমান মূল্যায়নের সুগঠিত মাপকাঠি থাকা

) সাহায্য করার ক্ষমতা, উদাহরণস্বরূপ অন্যান্য টেক্সটাইল নির্মাতা বা ঐ ধরণের সংগঠন আপনার সাপ্লাই চেইনে প্রবৃদ্ধি ঘটাতে পারবে কিনা 


তবে অবশ্যই আই টি সামগ্রীক সমাধান ব্যাবস্থার একটি উপকরণ মাত্র । সাপ্লাই চেইনে সত্যিকার অর্থে স্বচ্ছতা আনার জন্য সঠিক ব্যাক্তিকে সঠিক জায়গায় এবং সঠিক পদ্ধতিকে সঠিক স্থানে রাখার নিশ্চয়তা প্রয়োজন । 


Youtube Video : Supply chain directory for textiles and apparel






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !