স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

সোমবার, ২৬ অক্টোবর, ২০১৫

নন-ওভেন ফেব্রিকে তূলা ব্যাবহারের সম্ভাবনা(Cotton For Non-Woven)


(Cotton For Non-Woven)

সাধারণ পোশাক তৈরি করতে প্রথমে ফাইবারকে ইয়ার্নে এবং ইয়ার্নকে চলমান পদ্ধতিতে দ্বি-মাতৃক গঠন কাঠামোতে নিয়ে গিয়ে ফেব্রিকে রূপান্তর করা হয়   কিন্তু নন-ওভেন ফেব্রিক এর ব্যাতিক্রম, নন-ওভেন তৈরি হয় ওয়েব ফর্মেশন এবং বন্ডিং(বন্ধন তৈরির মাধ্যমে  এই কাপড়ের গঠন ও বৈশিষ্ট প্রধানত নির্ভর ওয়েব ফর্মেশনের ধরনের ওপর, যেটি শুকনো ,ভেজা ও পলিমারের প্রলেপ দেয়ার মাধ্যমে সম্পন্ন হয়


গত কয়েক দশকে চিরাচরিত নিয়ম থেকে ভিন্নরকমে তৈরি হওয়া কাপড়ের ব্যাবহার বেড়েছে নন-ওভেন ফেব্রিকের সিংহভাগ ব্যাবহার হয় এক বার বা অল্প সময় ব্যাবহার করা হয় এমন পোশাকে এবং ব্যাক্তি স্বাস্থ সুরক্ষায় ও পরিস্কার পরিচ্ছন্নতার কাজে ।  নন-ওভেন ফেব্রিকের প্রয়োগ ও ব্যাবহার বৃদ্ধির প্রেক্ষিতে তূলা ব্যাবহার করে নন-ওভেন কাপড় তৈরি করার চাহিদা সৃষ্টি হয়েছে ।  কেননা তূলা এমন একটি ফেব্রিক যার আদ্রতা শক্তি অনেক ভাল এবং দ্রুততার সাথে শুঁকিয়েও যেতে সক্ষম এবং নরম ।  ব্লিচিং প্রক্রিয়া তুলার আদ্রতা শুষে নেয়ার ক্ষমতা আরও বৃদ্ধি করে । 

এছাড়া তূলা ব্যাক্টেরিয়া দ্বারা পচনশীল হওয়ায় , ব্যাবহারের পর একে ফেলে দিলে তা পচে বিলুপ্ত হয়ে যায়, পরিবেশের দূষণ করে না। এছাড়া শিল্পমান,প্রক্রিয়াকরন ও খরচের কথা বিবেচনা করলেও অন্য ফাইবারের থেকে তূলা এগিয়ে থাকে ।  বর্তমান সময়ে পেট্রোলিয়াম ও সিনথেটিক ফাইবার জাত জিনিসের মূল্য বৃদ্ধি,পলিমার ও ফাইবারের বাজারে পরিবর্তন আসা ইত্যাদি কারনে নন-ওভেনে তুলার ব্যাবহারের অনেক সম্ভাবনার সৃষ্টি হয়েছে।

নন-ওভেন ফেব্রিক থেকে তৈরি পোশাকে একটি তালিকা নিচে দেয়া হলঃ-

ব্যাক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতায় ব্যাবহৃত সামগ্রীঃ

পরিষ্কারক ন্যাতা
প্রসাধনী প্যাড
টিস্যু
চিকিৎসা কাজে ব্যাবহারের কাপড়
ডাইয়াপার
মুছনি কাপড় ইত্যাদি

শিল্প ও পোশাক সামগ্রীঃ-
ফিল্টার মাধ্যম
জিও টেক্সটাইল
প্রতিকূল পরিবেশে রক্ষাকারী বস্ত্র
তেল ও রসায়ন শোষণক্ষম ফেব্রিক
প্যাকেজিং এর কাজে ব্যাবহৃত কাপড়
মেডিক্যাল গাউন

বাড়ি সাজানোর উপকরণ বেডিং,ম্যাট্রেস প্যাড,ওয়াল ম্যাট ইত্যাদি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !