স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০১৫

কাজ শিখতে প্রোডাকশন মার্চেন্ডাইজিং (Production Merchandising is the Best Way To Learn Merchandising)

কাজ শিখতে প্রোডাকশন মার্চেন্টাইজিং(Production Merchandising is the Best Way To Learn Merchandising)


সবথেকে চ্যালেঞ্জিং ও দক্ষতার একটি পেশা মার্চেন্টাইজিং । পেশগত উন্নতির জন্য যেখানে দক্ষতার বিকল্প নেই ।  যখন বাংলাদেশে টেক্সটাইল শিল্পের দিকেন্দ্রিকরণ খুব সুন্দরভাবেই সম্পন্ন হয়েছে তখন এর একদিকে তৈরি হয়েছে গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরী অন্যদিকে গার্মেন্টস বাইং হাউজ । দু জায়গাতেই মার্চেন্টাইজিং ডিপার্টমেন্টের গুরুত্ব অপরিহার্য ।  মার্চেন্টাইজিং ডিপার্টমেন্ট ক্রয় বিক্রয়ের দায়িক্ত পালন করে । কিন্তু এই দুই ক্ষেত্রের মার্চেন্টাইজিং এর দায়িক্তে অনেক ভিন্নতা রয়েছে । এর ভিত্তিতে মার্চেন্টাইজিং পেশা দুই ধরনের

(১) প্রোডাকশন মার্চেন্টাইজিং
(২) বাইং হাউজ মার্চেন্টাইজিং 


যেহেতু কাঁচামাল থেকে উৎপাদন পর্যন্ত কাজ গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরীতে সম্পন্ন হয় তাই কাজের পরিধী ও ব্যাস্ততা উভয় দিক দিয়েই ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরী অনেক এগিয়ে ।  কাজের প্রকৃতি বিবেচনায়  ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরীর মার্চেন্টাইজারদের কাজ অনেক  জটিল এবং বিস্তৃত । তাদের অনেক শ্রেণীর মানুষের সাথে কাজ করতে হয় । ফ্যাক্টরির প্রোডাকশন অর্ডার,সঠিক সময়ে প্রোডাকশন শেষ করা , বিক্রয় , ম্যানেজমেন্ট ও বিভিন্ন প্রতিকূল পরিবেশের মোকাবেলা করতে হয় । শিক্ষাগত যোগ্যতা নেই কিন্তু অনেক বছর কাজ করছেন এমন লোকের সংখ্যাও এখানে অনেক বেশি । নতুন মার্চেন্টাইজারদের পক্ষে এদেরকে নিয়ন্ত্রণ করা খুব কঠিন হয় ।

আবার এসব প্রতিষ্ঠানগুলো সাধারনত শহর থেকে দুরের কোন অঞ্চলে স্থাপিত হয়, যেখানে অনেক শহুরে সুযোগ সুবিধা থাকে না । চাকরী করতে গেলে পরিবার, বন্ধু ও নিকটজন দের থেকে দূরে থাকতে হয় যা অনেকের পক্ষে সম্ভব হয় না । এরকম বিভিন্ন প্রতিকূলতাকে সঙ্গে নিয়ে প্রোডাকশন মার্চেন্টাইজিং এর চাকরী করতে হয় বিধায়  প্রোডাকশন মার্চেন্টাইজিং পেশায় আগ্রহী মানুষের সংখ্যা অপেক্ষাকৃত কম ।  কারণ এর তুলনায় বাইং হাউজ গুলোর পরিবেশ অনেক পরিচ্ছন্ন ও শান্তিপূর্ণ ।


তবে একটা বিষয় উল্লেখ্য করতে হয় , বাইং হাউজের কাজ সহজ হলেও কাজকে হাতে কলমে শিখে স্পষ্ট জ্ঞান লাভ করার স্বার্থে বাইং হাউজ কিন্তু কোনভাবেই উপযোগী স্থান নয় ।  ম্যানুফ্যাকচারিং হল যেকোন শিল্পের প্রাণকেন্দ্র আর ম্যানুফ্যাকচারিং প্রক্রিয়ার মধ্যে অনেক গুলো ধাপ থাকে,যেগুলো সম্পর্কে শুধু বই পড়ে বা বাইং হাউজে চাকরী করে জানা সম্ভব না । এই বিবেচনায় প্রোডাকশন লেভেলে কাজ করার কোন বিকল্প নেই ।

কোন ফ্যাক্টরির একজন মার্চেন্টাইজার প্রোডাকশনের ম্যাশিন থেকে শুরু করে  প্রোডাকশন প্রোসেস এবং ফাইনাল প্রোডাক্টকে চাক্ষুস প্রত্যক্ষ করতে পারেন অপরদিকে বাইং হাউজের মার্চেন্টাইজার-রা শুধুই আপটেড প্রোডাকশনের তথ্য জানার মধ্যেই সীমাবদ্ধ থেকে জান ।   একারণেই প্রোডাকশন লেভেলে কাজের অভিজ্ঞতাকে ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ দিক হিসেবে বিবেচনা করা হয় ।


প্রোডাকশনের কাজে অনেক অভিজ্ঞ মানুষের সাথে কাজের সুযোগ মেলায় কাজের দক্ষতা এমনিতেই বৃদ্ধি পায়  । ফলত একজন প্রোডাকশন মার্চেন্টাইজার ক্রমশ অনেক বেশি উদ্যমী,সৃষ্টিশীল ও দায়িক্তশীল ব্যাক্তিতে পরিনত হন । প্রোডাকশনে কাজের অভিজ্ঞতা থাকা কারো পক্ষে পরবর্তীতে অনায়সেই বাইং হাউজের কাজ করতে পারেন । এক কথায় প্রোডাকশন মার্চেন্টাইজার কোন ফসলের চাষ করে আর বাইং হাউজ মার্চেন্টাইজার তার বানিজ্য করন করেন।      

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !