স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০১৫

পৃথিবীর সবচেয়ে প্রাচীন ৫ টি ভাষা(Top 5 Ancient Languages)

পৃথিবীর সবচেয়ে প্রাচীন ৫ টি ভাষা(Top 5 Ancient Languages)

বর্তমানে পৃথিবীতে প্রায় ৬০০০ এর মত ভাষা রয়েছে ।কিছু কিছু ভাষা বহু প্রাচীন কাল আগে থেকে চলে আসছে । এসমস্ত ভাষার উৎপত্তি কাল সম্পর্কে সঠিক তথ্য পাওয়া তথা ভাষার বয়স নির্ধারণ করা একটি বিতর্কের বিষয় । এজন্য বিস্তারিত  গবেষণার প্রয়োজন ,আদি নিদর্শন খুঁজে বের করতে হয় । তথ্য উপাত্তের ভিত্তিতে সিদ্ধান্তে পৌছাতে হয় । যেটা অত্যন্ত কঠিন কাজ ।  গবেষণার ভিত্তিতে পৃথিবীর সবচেয়ে প্রাচীন ৫ টি ভাষাকে নির্ধারণ করা হয়েছে। দেখা যাক...


৫মঃচাইনিজ ভাষা
৫মঃচাইনিজ ভাষা

প্রাচীনতম ভাষার মধ্যে চাইনিজের অবস্থান পঞ্চম।এই ভাষার যেসব প্রাচীন লিখিত রুপ পাওয়া গেছে ধারণা করা হয় সেগুলো ৩০০০ হাজার বছর আগে চীনের ঝউ(Zhow) বংশের শাসনকালে রচিত হয়েছিল।
তিন হাজার বছর পুরাতন এই ভাষা এখনও অবিকৃত অবস্থায় একশ বিশ কোটি মানুষের মুখের ভাষা এবং সবচেয়ে বেশী মানুষের ব্যাবহারের ভাষা।

৪র্থঃ গ্রিক
৪র্থঃ গ্রিক

প্রাচীনতম ইউরোপিয়ান ভাষা হিসেবে টিকে আছে গ্রীক ভাষা। এই ভাষার রয়েছে প্রাচুর্যময় ইতিহাস । এখনও গ্রিস,আলবেনিয়া ও সাইপ্রাসের প্রায় ১ কোটি বিশ লক্ষের মত মানুষের মাতৃ ভাষা গ্রীক। খ্রিস্টপূর্ব ১৪৫০ অব্দ পূর্বের নিদর্শনে এই ভাষার লেখ্য রুপ পাওয়া গেছে।

৩য়ঃমিশরীয়
৩য়ঃমিশরীয়

আফ্রো-এশিয়ান ভাষা বংশের থেকে এটি এসেছে। আফ্রিকা অঞ্চলের প্রাচীনতম ভাষা ।মিশরের বিভিন্ন পুরাকৃত্তি স্থাপত্বের উপড় খোঁদায় করা আত্মজীবনীমুলক লেখায় খ্রিস্টপূর্ব ২৬০০-২০০০ অব্দ আগে এই ভাষার পাওয়া যায়।এর সাহিত্য ভাণ্ডারও অনেক ঐতিহাসিক গুরুত্ব বহন করে তবে বেশীরভাগ ধ্বংস প্রাপ্ত হয়েছে।বর্তমানে ভাষাটি শুধু ধর্মীয় অনুষ্ঠানে ব্যবহারের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

২য়ঃসংস্কৃত
২য়ঃসংস্কৃত

গবেষকদের ধারণা ইন্দো ইউরোপিয়ান ভাষা বংশের ভাষা সংস্কৃত সৃষ্টি হয়েছিল তামিল ভাষা থেকে।এটি ভারতের সর্বোচ্চ শ্রেণীর ভাষা।বেশিরভাগ হিন্দু ধর্মীয় গ্রন্থ এই ভাষায় রচিত হয়েছিল।এখনও ভারতের প্রশাসনিক ভাষার একটি।যদিও মাতৃভাষা হিসেবে এর ব্যাবহার নেই বললেই চলে।

১মঃতামিল
১মঃতামিল


তামিল ভাষার আয়ুষ্কাল ৫০০০ বছর।এর সাহিত্যভাণ্ডার সুবিশাল , বৈচিত্র্যময় এবং সংগৃহীত।তামিলকে পৃথিবীর সবচেয়ে দীর্ঘজীবী ভাষার মধ্যে একটির খেতাব দেয়া হয়েছে। ১৪ বছর আগের এক গবেষণায় দেখা যায় তামিল ভাষায় এ যাবত ১,৮৬৩ টি সংবাদ পত্র প্রকাশিত হয়েছে।ভাষাভিত্তিক গবেষণায় বেশীর ভাগ ক্ষেত্রেই পর্যাপ্ত তথ্যের অভাব দেখা যায় কিন্তু এক্ষেত্রে ব্যাতিক্রম তামিল ।যুগ যুগ ধরে এই ভাষার তথ্য সম্ভার  সংরক্ষিত হয়েছে।          

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !