স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বুধবার, ১৯ আগস্ট, ২০১৫

সর্বাধুনিক প্রযুক্তির হালকা বুলেট প্রুফ জ্যাকেট (Modenize Bullet Proof Jacket)


কার্বন ,বোরনের বিক্রিয়ায় সৃষ্ট বোরন কার্বাইড কে তুলার সাথে মিশিয়ে বিজ্ঞানীরা একটি  প্রচণ্ড  শক্ত ফেব্রিক তৈরি করতে সক্ষম হয়েছেন যা বন্দুকের গুলি প্রতিরোধ করতে পারে । যা কিনা পূর্বে নির্মিত বুলেট প্রুভ ক্যালভার জ্যাকেটের তুলনায় অনেক বেশি হালকা ও আরামদায়ক । 
 একই সাথে আলট্রাভাইওলেট রশ্মি ও রেডিওএক্টিভিটি প্রতিরোধ করতে সক্ষম ।

বোরন কার্বাইডকে পৃথিবীর তৃতীয় কঠিনতম পদার্থ হিসেবে ধরা হয় ।এর সিরামিক প্লেট একে শক্ত বস্তু থেকে রক্ষা করে ।কিন্তু শুধু বোরন কার্বাইড দিয়ে জ্যাকেট তৈরি করলে তার ওজোন হবে অনেক বেশি এবং সাথে ফ্লেক্সিবিলিটি থাকবে না ।এই কথা মাথায় রেখে বিজ্ঞানীরা এর সাথে নরম ও ফ্লেক্সিবল পদার্থ তুলাকে ব্যাবহারের সিদ্ধান্ত নেন ।

বোরন কে কার্বন ফাইবারের সাথে মিশিয়ে তাকে তুলা ফাইবারের অভ্যন্তরে স্থাপন করা হয় ।
 
ফলে আদতে বোরন কার্বাইড ই থাকছে কিন্তু সাথে তুলা মিশ্রিত থাকায় আগের চেয়ে অনেক বেশি ব্যাবহার উপযোগী হচ্ছে ।

প্রথমে সাদা কটন থেকে শক্ত দণ্ডের ন্যায় তৈরি করা হয় ।সেগুলোকে কাল রঙের বোরন দ্রবনে কিছুক্ষন ডোবানো হয় এবং তারপর প্রায় ১০০০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ও অতিরিক্ত তাপে শক্ত করে আধুনিক বুলেট প্রুফ জ্যাকেট তৈরি করা হয় ।

২টি মন্তব্য:

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !