স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

রবিবার, ৩০ আগস্ট, ২০১৫

চীনের টেক্সটাইল ইন্ডাস্ট্রির বর্তমান অবস্থা(Current Status of China Textile Industry)

চীনের টেক্সটাইল ইন্ডাস্ট্রির বর্তমান অবস্থা(Current Status of China Textile Industry)


সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ চীন এবং বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি । ভারী থেকে মাঝারী এমন কোন শিল্প নেই যাতে চীনের সম্প্রক্ততা নেই । কমিউনিস্ট শাসনে চলা চীন প্রায় সকল ক্ষেত্রে ঈর্ষোনীয় সাফল্যের স্বাক্ষর রেখে চলছে  । দেশের অভ্যন্তরীণ সম্পদ,কৃষি ও বিশাল জনসংখ্যাকে কীভাবে কাজে লাগাতে হয় সে ব্যাপারে চীন একটি রোল মডেলের মত । যাহোক চীনের অনেক গুলো শিল্প খাতের মধ্যে অন্যতম একটি টেক্সটাইল । বহু বছর যাবত যেখানে চীন এক নম্বরে । 
আসুন দেখা যাক চীনের টেক্সটাইল শিল্পের সাম্প্রতিক অবস্থা ।
  
লেবার খরচ বেড়ে যাওয়া,রপ্তানি চাহিদা কমে যাওয়া , চাইনা মুদ্রার দর কমে যাওয়া ইত্যাদি কিছু নেতিবাচক ঘটনা সত্ত্বেও চাইনা টেক্সটাইল ইন্ডাস্ট্রির ভাল প্রবৃদ্ধি নিয়ে চলমান রয়েছে এবং  সামনের বছরগুলোতেও উৎপাদক ও ভোক্তা উভয় ভূমিকাতে চীন বিশ্ব বাজারের নিয়ন্ত্রকের আসনে থাকবে ।

এখন চীনের সামনে নতুন তৈরি হওয়া বাজার দক্ষিণ পূর্ব এশিয়ার আশিয়ান দেশগুলো, যেখানে চীনের বাজার ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে ।ইউরোপ,আমেরিকা এবং জাপান, চাইনা টেক্সটাইলের প্রধান তিনটি বাজার।জাপান ছাড়া অন্য সব জায়গাতেই চীনের প্রবৃদ্ধি চলমান এবং চাইনার পোশাক নির্মাতাদের বাৎসরিক মুনাফা বৃদ্ধির হার ১৭.০৬%।

অভ্যন্তরীণ বাজারের মন্থর গতি এবং লেবার খরচের ঊর্ধ্বগতি ও উপকূলীয় প্রদেশে কর্মক্ষম জনগোষ্ঠীর অভাব ইত্যাদি কারনে চীনের রপ্তানির অর্ডারের সংখ্যা কমে গেছে ।এই অবস্থায় প্রেক্ষিতে এশিয়ার অন্যান্য দেশ যেমন বাংলাদেশ,ভিয়েতনাম, ভারত ও কলোম্বিয়ার রপ্তানির প্রসারিত হচ্ছে । এজন্য সামগ্রিক রপ্তানি বাজারের দিক পাল্টে যাওয়ার পথে ।


চীনের টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে সরকারী হস্তক্ষেপও সবসময় সফলতার মুখ দেখে নি। যেমন আঞ্চলিক ব্যাবসায়ীদের সুবিধার জন্য চাইনা সরকার যে তুলা ক্রয় নীতি গ্রহণ করেছিল তাতে ২০১৩ সালের  চীনের সঞ্চয়ের পরিমাণ ১১ মিলিয়ন টনে পৌছায় । কিন্তু এতে তুলার দাম কমে নি ।বরং প্রতি টনের মূল্য  ৫৭০০০ ইউয়ান (চাইনা মুদ্রা) যা আন্তর্জাতিক বাজারের থেকেও বেশি।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !