স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

রবিবার, ২৬ জুলাই, ২০১৫

পোশাকের লাইনের অর্থ কি এবং কারা এটি তৈরি করেন (What is Apparel Product Line & Who Develop It ?

গার্মেন্টস প্রোডাক্ট লাইন
গার্মেন্টস প্রোডাক্ট লাইন


প্রতি বছর বা প্রতি সিজনের পাইকারী বিক্রির জন্য পোশাক নির্মাতা প্রতিষ্ঠান তাদের পোশাকের যে একটি সাধারন স্টাইল নির্ধারন করেন তাকে প্রোডাক্ট লাইন বলে   লাইন কোন একটি স্বতন্ত্র আইটেমের পোশাক বা এক্সেসরি কে বোঝাতে ব্যাবহার হয় না বরং ম্যানুফ্যাকচারের পুরো এক সিজনের সমস্ত প্রোডাকশনের  একটি সম্মিলিত পরিকল্পনাকে  বোঝায় । লাইন শব্দটি ব্যাবহার হয় জনপ্রিয় ও মানসম্মত কোন পোশাকের জন্য ।


Electric Zombie,Glamour Kills,Full Bleed,Kill Brand,Prestigious,Fresh Prints,Free Movement Projec (FMP Clothing)  ইত্যাদি কিছু বিখ্যাত লাইনের নাম । লাইনে রং,ফেব্রিক,স্টাইল এর ভিত্তিতে কিছু গার্মেন্টস গ্রুপ বিভক্ত থাকলেও অবশ্যই সাধারন কিছু বৈশিস্টে তাদের মধ্যে মিল থাকেই । প্রত্যেক গার্মেন্টস গ্রুপকে বোঝাতে একটি করে নাম্বার থাকে যেমন 401 , 57 
যে ডিজাইনাররা লাইনের  দায়িক্তে থাকেন তারা একই সাথে তিনটি কাজ করেন।
প্রথমত তারা চলতি মৌসুমের লাইনের বিক্রয়ের পরিমান পর্যবেক্ষণ করেন । দ্বিতীয়ত সামনের মৌসুমের জন্য পরবর্তী লাইনের কাজ দ্রুততম সময়ে শেষ করেন এবং তৃতীয়ত তৃতীয় মৌসুমের লাইনে যাতে আরো নতুনত্ব থাকে তার নিয়মতান্ত্রিক পরিকল্পনা তৈরি করেন । পরিষ্কারভাবেই বোঝা যায় ডিজাইনারা কোন ফার্মের সবচেয়ে চেলেঞ্জিং কাজটির দায়িক্তে থাকেন  কারন তাদের দায়িক্ত শুধু লাইন তৈরির মধ্যেই সীমাবদ্ধ থাকে না ,  সে লাইনের উপড় তৈরি পণ্য যেন বাজারে প্রভাব ফেলতে পারে তার নিশ্চয়তাও দিতে হয় । 

কেননা এক মৌসুমের কম বিক্রি কোন বড় প্রতিষ্ঠানকেও  লোকসান নামিয়ে আনতে পারে   তাই  লাইন তৈরির সময় তাদের একই সাথে শৈল্পিকতা,জনসাধারণের রুচির  পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করতে হয় । কোন পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান বছরে চার থেকে ছয়টি লাইন তৈরি করে।

১. স্প্রিং
২. সামার
৩. ট্রান্সিশোনাল বা পরিবর্তন কালীন
৪. ফল 
৫. ফল ২
৬. রিসোর্ট
৭  হলিডে

অনেক ফার্ম  এর বাইরেও নতুন লাইন তৈরি করে  । পাইকারি ক্রেতাদের কাছে হস্তান্তর করার ৩ থেকে ১২ মাস পূর্বে ম্যানুফ্যাকচারার পোশাক তৈরির কাজ শুরু করেন । তার মানে ক্রেতার নিকট পৌঁছানোর প্রায় এক বছর আগেই পোশাক তৈরির সমস্ত পরিকল্পনা তথা লাইন তৈরির কাজ সেরে ফেলতে হয় । এজন্য একজন সফল ডিজাইনার হতে অবশ্যই দূরদর্শীতার অধিকারী হতে হয়।

মাইকেল কর্সের তৈরি চারটি সিজনের লাইন
মাইকেল কর্সের তৈরি চারটি সিজনের লাইন
তত্থ্যসুত্রঃ
http://www.startingaclothingline.com/html/the_list_of_clothing_lines.html
http://www.apparelsearch.com/wholesale_clothing/popular_brand_names_clothes.htm
The Dynamics of Fashion by ELAINE STONE

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !