স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বুধবার, ১৫ জুলাই, ২০১৫

মাল্টি কাউন্ট ও মাল্টি টুইস্টেড ইয়ার্ন(Multi Count & Multi Twisted Yarn)

Multi Twist Yarn:  কাপড় তৈরির জন্য ইয়ার্ণে কিছু পরিমাণ টুইস্ট দিতে হয় ইয়ার্ণ ম্যানুফাকচারিং এ একটি উল্লেখযোগ্য দিক হল সুতার এই টুইস্ট তাই সূতা তৈরির বিভিন্ন ধাপে তাতে টুইস্ট প্রদান করা হয় সাধারণত কোন এক প্রকার সুতায় একটি নির্দিষ্ট পরিমাণের টুইস্ট দেয়া হয় এবং তাই একটি সুতার সর্বত্র টুইস্টের পরিমাণ সমান থাকে তবে বিশেষ প্রকার কাপড়ের জন্য বিভিন্ন পরিমাণ টুইস্ট দিয়ে সূতা তৈরি করা যেতে পারে ,যাকে   Multi Twist Yarn বলে ।
ডাইং এর সময় সূতায় টুইস্ট লেভেলের ভিন্নতার কারনে  ব্যাতিক্রমী প্রভাব পরে এবং সুতায় ডাই কেমিক্যাল শোষণ করার ক্ষমতা পরিবর্তিত হয় । যা  তৈরি হওয়া ফেব্রিকের বাইরের চেহারায় বৈচিত্র্য এনে বিশেষ গুনের কাপড় তৈরি করে। কাপড়ের রঙের উপড়ও এ টুইস্ট ভিন্নতার প্রভাব রয়েছে। যেহেতু কাপড়ের ভিতরের সুতার একেক অংশে একেক পরিমাণের টুইস্ট থাকে তাই রং করার সময় কাপড়ের একেক অংশ রঙের অনুকে একেকভাব শোষণ করে

Multi Count Yarn:  কিছু কিছু সূতা রয়েছে যেগুলোর দৈর্ঘ্য বরাবর নির্দিষ্ট বিরতিতে পুরুত্ব হ্রাস এবং বৃদ্ধি পায়  অর্থাৎ ইয়ার্নের দৈর্ঘ্য বরাবর কাউন্টে ভিন্নতা আসে,যদিও এদের টুইস্ট সর্বত্র সমান থাকে ,এদেরকে  Multi Count Yarn বলে । Multi count Yarn    তৈরি করতে  বিশেষ নিয়ন্ত্রিত যন্ত্রাংশের প্রয়োজন ।  ইয়ার্ন তৈরির বিভিন্ন পর্যায়ে তাতে নির্দিষ্ট সময়ের ব্যবধানে ড্রাফট ও টুইস্ট দেয়া হয় । এজন্য প্রধান ম্যাশিনের রোলারের সাথে একটি দ্বিতীয় মটর যুক্ত করতে হয় । ডেনিম ইয়ার্ন প্রোডাকশনে Multi Count Yarn এর ব্যাবহার বিপুল পরিমাণে বৃদ্ধি পেয়েছে। Multi Count Yarn সাধারণত ২ থেকে ৫ প্রকারের / মানের কাউন্ট দেয়া হয়ে থাকে । ০.৫ থেকে ৫ মিটারের  দৈর্ঘ্য বিরতিতে কাউন্ট ভ্যারিয়েশন হয় । ডেনিম প্যান্টের নিচের অংশে পাড়ের মত অংশে  খুব অল্প জায়গার মধ্যে বিভিন্ন কাউন্ট এর ইয়ার্ন এর ব্যাবহার  হয়ে থাকে । এছাড়া জায়গায় জায়গায় কম বেশি পুরুত্তবের বিছানার চাদরে এ ইয়ার্ন ব্যাবহার হচ্ছে।
মাল্টি কাউন্ট ইয়ার্নের বেড শিড
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !