স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

শুক্রবার, ৩ জুলাই, ২০১৫

পোশাক তৈরিতে ব্যবহৃত কয়েকটি অতিরিক্ত অংশ (Additional Parts Used In Garments Prduction)

বিখ্যাত কিছু লেবেলের ছবি 

 পোশাক তৈরিতে মূল  কাপড় ছাড়া আরও যেসব কিছু ব্যাবহার হয় তাদের ট্রিমিংস বলে ।যেমনঃ- বতাম,লেবেল,সুতা ইত্যাদি। ট্রিমিং কে ব্যাবহার করা হয় মুলত পোশাকের সৌন্দর্য বৃদ্ধিকরণে । 

লেবেলঃ পোশাকের মধ্যে কোন লেবেল না লাগিয়ে তা বিক্রি করা যায় না, বিশেষ করে পোশাক রপ্তানির ক্ষেত্রে পোশাকের মধ্যে লেবেল থাকা বাধ্যতামূলক।লেবেল বলতে বোঝায়,পোশাকের মধ্যে লাগানো একটি অংশ যাতে ঐ পোশাক সম্বন্ধে প্রয়োজনীয় তথ্যগুলো লেখা থাকে যেমনঃ পোশাকের সাইজ,ফাইবারের ধরণ,পরিচর্যা সংক্রান্ত
তথ্য,কোন দেশের ও কোন কোম্পানির তৈরি , ট্রেড মার্ক ইত্যাদি।উল্লিখিত সকল তথ্য অথবা এর মধ্যের কয়েকটি তথ্য লেবেলে থাকতে পারে।
বিশেষ করে পোশাকের সাইজ লেবেল প্রায় সব পোশাকের থাকে। লেবেলকে  সেলাইয়ের মাধ্যমে পোশাকের সাথে যুক্ত করা হয় । লেবেলের মধ্যেও দামি সস্তা ভেদাভেদ রয়েছে । সবচেয়ে দামি লেবেল গুলো তৈরির হয় জ্যাকার্ড লুমের সাহায্যে ডিজাইন করে প্রয়োজনীয় তথ্য গুলো বুনন করে তৈরি করা হয় । কম দামি লেবেলগুলোতে ব্যাবহার হয় ত্থার্মপ্লাস্টিক ফাইবার এবং  ছাপ দিয়ে লেখাগুলো বসানো হয়।  লেবেলকে পোশাকের সাথে সিল করে লাগানো হয় তাই ব্যাবহারের সময় শরীরে কাটার মত বিধতে পারে ।

ইন্টারলাইনিংঃ পোশাকের কোন কোন অংশকে সুদৃঢ় করতে অথবা কাঙ্ক্ষিত আকৃতি দেয়ার জন্য দুই অনুপাত এক এ অতিরিক্ত কাপড়  বা অন্য কোন কাপড় জাতীয় বস্তু ব্যাবহার করা হতে পারে ।

লাইনিংঃ পোশাকের ভিতরের দিকে মূল কাপড়ের সাথে ভিন্ন ধরণের কাপড়কে সেলাই করে লাগানো হয় ,একেই লাইনিং বলে। পোশাকের আকার,আরাম ও পোশাকের ভেতরের সৌন্দর্য বৃদ্ধিকরণে লাইনিং করা হয়। লাইনিং করতে  সাধারণত পিচ্ছিল ও খসখসে জাতীয় কাপড় ব্যাবহার হয়। হাতের অংশে পিচ্ছিল লাইনিং পোশাক খোলা ও পড়া সহজ করে ।  


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !