স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

মঙ্গলবার, ৩০ জুন, ২০১৫

স্পিনিং এ স্থির তড়িৎ এর ব্যাবহার (Description of Electrostatic Spining System)

 রিং স্পিনিং প্রক্রিয়ার অনুরুপ কার্যক্রমসমুহের মাধ্যমেই electrostatic spining  প্রক্রিয়ায় সুতা তৈরি হয়,যথা- ফিডিং,ড্রাফটিং,টুইস্টি ও ওয়াইন্ডিং।এই মেশিনকে কাজওয়ারী ফিডিং জোন, ড্রাফটিং জোন, ইলেকট্রোস্ট্যাটিক জোন, ও ওয়াইন্ডিং জোনে ভাগ করা যায়।
electrostatic  জোনে স্থির বৈদ্যুতিক ক্ষেত্রের মাধ্যমে ফাইবার সমূহের মধ্যে দ্বিমেরুর সৃষ্টি হয় এবং twisting  কাজ সম্পদান হয়। রভিং ফ্রেম / সিম্প্লেক্স হতে প্রাপ্ত রভিং মেশিনের ক্রিলে স্থাপন করা হয় এবং গাইড রোলার/ বারের মাধ্যমে ড্রাফটিং জোনে প্রবেশ করে।

এই মেশিন ডাবল এপ্রোন ড্রাফটিং জোন থাকে। এখানে রভিং কে প্রোয়জনীয় পরিমান (১৮০-২০০ পর্যন্ত) ড্রাফট প্রদান করা হয়।প্রোয়জনীয় পরিমান ড্রাফট প্রদান শেষে ড্রাফটেড ফাইবারসমূহ ফ্রন্ট রোলারের মাধ্যমে ডেলিভারি হয়।এই ডেলিভারি কৃত ফাইবার গুলো  fibre strand  হিসেবে গঠন করার জন্য যথারীতি সংগ্রহ করা হয়,অতঃপর পাক প্রদানের দ্বারা সুতা প্রস্তুত করা হয়। এই মেশিন ড্রাফটিং জোনের পর স্থির বিদ্যুৎ ক্ষেত্র তৈরি করার যথাযথ ব্যাবস্থা সন্নিবেশিত থাকে,যার দ্বারা ড্রাফটিং জোন থেকে প্রাপ্ত ড্রাফটেড ফাইবার সমূহ স্ট্র্যান্ডে পরিনত করে এবং টুইস্ট প্রদানকারী ইউনিট এর মাধ্যমে প্রয়োজনীয় পরিমান টুইস্ট দান করে। টুইস্টি পদ্ধতি এই প্রক্রিয়ায় কোন সমস্যার সৃষ্টি করে না কিন্তু ফ্রন্ট রোলার এবং Twisting element  এর মাধ্যবর্তী এলাকার স্থির বিদ্যুৎ ক্ষেত্র,যা ফ্রন্ট রোলারের আরথিং এবং   Twisting element   কে উচ্চ ভোল্টেজ এর প্রয়োগ দ্বারা (৩০০০০-৩৫০০০ ভোল্ট)চার্জ উৎপন্ন করা হয়।যখন ফাইবার সমূহ ড্রাফটিং জোন থেকে এই ক্ষেত্রে প্রবেশ করে তখন ফাইবারসমূহ ইলেকট্রিক চার্জ গ্রহন করে এবং ফাইবারের মোধ্যে    dipol  সৃষ্টি হয়।অর্থাৎ এক প্রান্তে ধনাত্মক, অন্য প্রান্তে রিনাত্মক চার্জ প্রাপ্ত হয়।একটি  open yarn  প্রান্ত twisting element  হতে বৈদ্যুতিক ক্ষেত্রে প্রবেশ করে।এই সুতাটি নাত্মক চার্জবিশিষ্ট হয় এবং ড্রাফটিং জোনের ফ্রন্ট রোলার দ্বারা আকর্ষিত হয়।ড্রাফটিং জোন থেকে ডেলিভারিকৃত ফাইবার এই সুতার দ্বারা আকর্ষিত হয় ( যেহেতু ফাইবারসমূহ চার্জ ধারন করে) এবং অবরিত সুতার সাথে যুক্ত হয় এবং সুতাটি ঘোরার কারনে টুইস্টি হয় এবং অবিরতভাবে সুতা তৈরি হতে থাকে এবং ডেলিভারি রোলার দ্বারা ডেলিভারির পর যথারীতি ক্রস ওয়াইন্ড প্যাকেজ আকারে ওয়াইন্ডিং হয়। 


1 টি মন্তব্য:

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !