স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

সোমবার, ১৫ জুন, ২০১৫

সূর্যের আলোর সাহায্যে কাপড়ের ময়লা পরিষ্কার (Cleaning Clothes By Sunshine)


জীবনের অবিচ্ছেদ্য অংশ পোশাক।আমরা প্রত্যেকেই চাই আমাদের পরিহিত পোশাকটি যেন বাইরের মানুষের কাছে আমাদের সুন্দর রুচির পরিচায়ক হয়ে উঠবে। পোশাকের বিষয় আমরা সবাই কমবেশি খুতখুতে।পছন্দের রং,স্টাইল,কাপড়ের মান ইত্যাদি নানান বিষয় যাচাই বাছাই করে তবেই আমরা পোশাক ক্রয় করি।তবে এখানেই শেষ নয়।পোশাক কেনার পরে তার রক্ষনা বেক্ষন আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়।যে কাজ টি করতে আমদের বেশ বেগ পোহাতে হয়। পোশাক ময়লা হয়ে গেলে তা পরিস্কার করা খুব সহজসাধ্য কোন কাজ নয়।


স্বাভাবিকভাবে কাপড় থেকে ময়লা ও দুর্গন্ধ দূর করতে সাবান,ডিটারজেন্ট,পানি ব্যবহার করতে হয়। ধোয়ার পর শুকাতে হয়,প্রয়োজনবোধে আইরন করতে হয়। সবগুলোই সময় ও ব্যয়সাপেক্ষ ।কাপড় ধোয়ার কাজে প্রত্যহ আমাদের যে পরিমাণ সময় ও শক্তির অপচয় হয় তার প্রেক্ষিতে কাপড় ধোয়ার বিকল্প ব্যবস্থা খুঁজতে অনেকদিন ধরেই বিজ্ঞানীরা মরিয়া।


কল্পনা করা যাক জিন্স,সয়েটার বা মোজার মত পোশাকগুলো যদি আপনাআপনিই পরিষ্কার হয়ে যেত ।যদি এমন কোন ব্যবস্থা থাকত যাতে কোন সাবান,পানির সংস্পর্শ ছাড়া ময়লা কাপড়গুলোকে শুধু বাইরে খোলা জায়গাতে রেখে দিলে তার ময়লা, দুর্গন্ধ সব উধাও হয়ে যেত ? যাদু বিদ্যায় আমরা বিশ্বাসী না হলেও অবচেতন মনে অনেকেই এরকম আজগুবি কল্পনা করে থাকি।যেসব কল্পনা কখনও বাস্তব পরিনতি পায় না। 



কিন্তু এবার তেমন কিছুই বাস্তবে আসতে চলেছে। দীর্ঘ গবেষণার ফল হিসেবে এমনই অসম্ভব  কিছুকে সম্ভব করতে চলেছেন চীনের সাংহাই জিও টং বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক Mingce Long ও Deyong Wu ।

তারা পোশাকের গায়ে ব্যবহার করেছেন কিছু ব্যতিক্রমী ফটোক্যাটালিস্ট বা আলো-অনুঘটক  ,যেগুলো সূর্যালোকের উপস্থিতিতে পোশাকের গায়ে বিক্রিয়া ঘটিয়ে ময়লার অনুকে ভেঙে ফেলার শক্তি রাখে। এমনই দুটি ক্যটালিস্টের নাম টাইটেনিয়াম ডাই অক্সাইড (TiO2) ও সিলভার আয়োডাইড(AgI)।

Mingce Long ও Deyong Wu

টাইটেনিয়াম ডাই অক্সাইড(TiO2) অতিবেগুনী রশ্মি ধরে রাখতে পারে,জৈব পদার্থকে জারিত করতে পারে, সৌরবিদ্যুৎ প্রকল্পে এটি ব্যবহার হয় । প্রতিরোধক পিগমেন্ট হিসেবে কাজ করে অতিবেগুনী রশ্মির ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করতে পারে,কারন আলোতে TiO2 পাউডারের প্রতিসরণ ক্ষমতা অনেক বেশি হওয়ায় , সাধারণ আলো থেকে অতিবেগুনি রশ্মিকে আলাদা করতে পারার ক্ষমতা এর আছে । এছাড়া  ময়লাপ্রতিরোধী জানালার রঙে,রান্নাঘর বাথরুমের টাইলসে,গন্ধ বিহীন অত্যাধুনিক মোজা,সিমেন্ট তৈরিতে ব্যবহার হচ্ছে।


গবেষকরা কাপড়েও সফলভাবে এ টাইটেনিয়াম ডাই অক্সাইডের ব্যবহারের সিদ্ধান্ত নেন,কাপরের উপড় ট্যাটুর কালীর মত TiO2 এর প্রলেপ লাগানো হয়,যাকে টেক্সটাইলের ভাষায় কোটিং বলা হয়।    TiO2 এর প্রলেপ  অল্প তরঙ্গ দৈর্ঘ্যবিশিষ্ট শক্তিশালী অতিবেগুনী রশ্নির থেকে শক্তি সঞ্চয় করে কাপড়ের ময়লা দূর করতে সক্ষম ,কিন্তু খুব সময়সাপেক্ষ এবং সাধারণ সূর্যালোকের উপস্থিতিতে ময়লা দূর করতে ব্যর্থ হওয়ায়  সফলতার খুব কাছাকাছি গিয়েও আবিষ্কারটি তার উদ্দেশ্য পূরনে পুরোপুরি সার্থক হল না। গবেষকরা হাল ছাড়লেন না। বছরখানেক পরে তারা আরও অগ্রগণ্য কিছুর কথা চিন্তা করলেন।

এজন্য তারা  TiO2 এর সাথে ফটোগ্রাফি শিল্পে ব্যবহৃত উচ্চ আলোক সংবেদি সিলভার আয়োডাইড(AgI) ব্যবহারের সিদ্ধান্ত নিলেন।  

প্রথমে TiO2 তরল নাইট্রোজেনের N2 সাথে মিশ্রিত করে দ্রবণ সৃষ্টি করা হয়,তুলার তৈরি ফেব্রিককে এ দ্রবণে ১-২ মিনিট ডুবিয়ে রাখার পর উঠিয়ে চেপে নিয়ে পানি দিয়ে আবার ধৌত করা হয়। তারপর AgI  যোগ করে প্রলেপ লেপন সমাপ্ত করা হয়,যা  প্রলেপের আলোক সংবেদন ক্ষমতা বৃদ্ধি করে।এর পর ফেব্রিক কে কমলা রঙের বিশেষ ডাই দিয়ে ডাইং করে সূর্যের আলোতে শুকাতে দেয়া হয়।

কিছুক্ষনের মধ্যে TiO2 ও AgI যৌথ ক্রিয়া কমলা ডাইয়ের অণুগুলোকে ভেঙে ফেলে কমলা রংকে বিবর্ণ করে দেয় এবং ক্ষতিকারক ব্যকটেরিয়াকে নিষ্ক্রিয় করে দেয় ।এতে করে প্রলেপটিকে অক্ষত থাকার ক্ষমতা পায় । এর ফলে কোটিং করা পোশাককে যদি কেউ সাধারণ ভাবে পানি ও সাবান দিয়েও ধুতে চায়,ধুতে পারবে তাতেও প্রলেপের কোন ক্ষতি হবে না। এ নতুন প্রযুক্তির কোটিং পূর্বের শুধু TiO2  দিয়ে কোটিং করা বস্ত্র থেকে প্রায় সাত গুন বেশি কার্যক্ষমতা সম্পন্ন।
  
তথ্য সুত্রঃ
http://theweek.com/articles/479315/clothes-that-clean-themselves-sunlight

http://www.popsci.com/technology/article/2011-12/when-exposed-sunlight-chemical-coating-removes-filth-cotton-clothes

http://phys.org/news/2011-12-cotton-fabric-exposed-ordinary-sunlight.html

https://student.societyforscience.org/article/self-cleaning-clothes

1 টি মন্তব্য:

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !