স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

শনিবার, ৩০ মে, ২০১৫

নন-ওভেন, স্বাস্থ সুরক্ষায় নতুন দিগন্তের সূচনা(Non-Oven Came As A New Era of Health Care)

জাপানের প্রাপ্তবয়স্ক ডাইয়াপারের ফ্যাশন শো
বর্তমান সময়ে যখন বাচ্চা ও মহিলাদের জীবন ধারনে বড় ধরণের পরিবর্তন এসেছে,জীবনযাত্রার মান বৃদ্ধি পেয়েছে তখন পোশাক পছন্দের ক্ষেত্রেও মানুষের কাছে সবথেকে বেশি গুরুত্ব পাচ্ছে ব্যক্তিগত যত্ন ও স্বাস্থ সুরক্ষার ব্যপার  শিশুদের ডাইয়াপার,মহিলাদের স্বাস্থ সহায়ক প্যাড এবং প্রাপ্ত বয়স্কদের বিভিন্ন প্রতিকুল পরিবেশেকালীন ব্যবহারের ডাইয়াপার ইত্যাদি তেমনি কিছু প্রোডাক্ট যেগুলো পানি শোষণক্ষম হাইজিন প্রোডাক্টের শ্রেনীভুক্ত এগুলোর সাথে আমরা সবাই কম বেশি পরিচিত হলেও প্রাপ্ত বয়স্ক ডাইয়াপার সম্পর্কে আমাদের তেমন ধারণা নেই 
 মহাকাশে দীর্ঘ সময়ের গবেষণায় যাওয়া মহাকাশচারীদের জন্য এসমস্ত ডাইয়াপার তৈরি করা হয়ে থাকে যেগুলো তাদের একটানা কাজের বাঁধা দূর করে। এ সবরকমের ডাইয়াপার তথা প্যাড গুলো তৈরি হয় নন-অভেন ফেব্রিক থেকে। 

নন-অভেনের কিছু বিশেষ বৈশিষ্টের মধ্যে যেমন খুব দ্রুত এতে তরল প্রবেশ করতে পারে এবং খুব তাড়াতাড়ি শুকিয়েও যেতে পারে। শুধুমাত্র এই  টেকনিক্যাল গুণগত মানের জন্যই না, স্পর্শকাতর ত্বকের জন্য নন-অভেন পোশাকের নরম,কোমল বহিঃত্বক অয়ারামদায়ক অনুভুতির সহায়ক এছাড়া এমন অনেক পোশাক রয়েছে যেগুলোতে শুধুমাত্র বহিরাংশের ভেতরের স্তর নন-অভেন দিয়ে আবৃত করা হয় এবং তারপর টেক্সটাইল ধর্মী কোন পাত ব্যবহার করে তাতে পোশাকের অনুভব আনয়ন করা হয়।

নন-অভেন দিয়ে তৈরি মহিলা হাইজিন প্রোডাক্ট গুলোর কল্যাণেই এখন সারা বিশ্বের মহিলারা খুব সহজে তাদের প্রত্যাহিক কাজ নির্বাহ করতে পারছে। স্বাস্থ্যগত কারণে মহিলাদের পেরিওডের সমস্যা পোহাতে হয়,নন-অভেন প্যাড আবিষ্কারের আগে মহিলাদের নির্বীগ্নে বাইরে কাজ করা খুব কঠিন ছিলতাই নন-অভেন প্রযুক্তির উন্নতি মহিলা তথা সামগ্রিক কর্মক্ষম মানুষের সংখ্যা বৃদ্ধিকরনে বৈপ্লবিক ভুমিকায় অবতীর্ণ হয়েছে বলা যায়।পূর্বে স্যানেটারী প্যাড অথবা ন্যপকিন গুলোর পরিবর্তে ব্যবহৃত হত শক্ত ও পুনঃ ব্যবহারক্ষম ফেব্রিক। এগুলো ছিল বেশ দামি,তাই বারবার ব্যবহার করা গেলেও সেগুলো বর্তমানের মত ফ্লেক্সিবল,হালকা ছিল না তাই স্পর্শকাতর ত্বকের জন্য এগুলোর ব্যবহারগুন ছিল হতাশাব্যঞ্জক । নতুন এই পাতলা ও অল্প দৃশ্যমান ডাইয়াপারগুলো বাজারে আসার সাথে সাথেই দ্রুত আগের প্রোডাক্ট গুলোর জায়গা দখল করে নেয় তবে নন-অভেন পোশাকের মধ্যে শিশুডাইয়াপারই  সবচেয়ে বড় ক্যাটাগরি।

বেশীরভাগ তরল শোষণক্ষম পোশাক এক বার ব্যবহার করার জন্য তৈরি,এতে ব্যবহৃত হয় পলিমার কেন্দ্রিক পদার্থ সাথে থাকে ভিস্কজ,তুলা এবং Fluff Pulp একবার ব্যবহার করেই ফেলে দিতে হয় বলে প্রত্যেকবার এগুলো নতুন অনুভুতি দেয়।


বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনা করলে দেখা যায় এসমস্ত এক বার ব্যাবহার্জ পোশাকের ব্যবহার ও চাহিদা প্রতিনিয়ত বেড়ে চলছে,যদিও অঞ্চল ভেদে এর চাহিদার ভিন্নতা রয়েছে।যেমন পশ্চিমা ইউরোপের দেশগুলোতে শিশু জন্মহার কম ,সেখানে জনসংখ্যার ১৭ শতাংশের বয়স ৬৫ উপড়ে।উত্তর অ্যামেরিকার পরিস্থিতিও খানিকটা একই রকম,অন্যদিকে আফ্রিকা ও এশিয়ার দেশগুলোর চিত্র সম্পূর্ণ ভিন্ন,সেখানে জন্মহার ও কমবয়সী মানুষের সংখ্যা অনেক বেশি।তাই এসমস্ত এলাকাগুলোতে ডাইয়াপার সামগ্রীর চাহিদা স্বভাবতই বেশি ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !