স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

সোমবার, ১৮ মে, ২০১৫

খবরের কাগজ থেকে পোশাক তৈরি(Garments from Recycled Newspaper Yarn)

সাধরনত খবরের কাগজ পড়া হয়ে গেলে আমরা ফেলে দেই নয়তো রেখে দি কাগজওয়ালার জন্য ।কারন দৈনিক খবরের কাগজ এমন একটা জিনিস যার মূল্য মানুষের কাছে মাত্র ২৪ ঘন্টা জন্য।খুব বেশি উল্লেখ্যযোগ্য কোন সংবাদ না থাকলে ,খবরের কাগজ কেউ একবারের বেশি দুবার পড়ে না। কিন্তু প্রতিনিয়ত লক্ষ লক্ষ খবরের কাগজ ছাপানো হচ্ছে , মানুষ কিনছে এবং পড়া শেষ করে ময়লার স্তুপে ফেলে রাখছে।এটাই চিরাচরিত নিয়ম। যারা চিরাচরিত ধারণা কে মেনে নেন তারা সাধারণ মানুষ কিন্তু যারা এইসব চিরাচরিত নিয়মকে ভেঙে কিছু করেন বা করার চেষ্টা করেন তাদেরকেই মানুষ সৃষ্টিশীল উপাধি দেয়। তেমনি কিছু করে দেখিয়েছেন ইতালির ইভানো ভিটালি।

শিল্পী ইভানো ভিটালি

চিরাচরিত ধ্যান ধারনার বাইরে গিয়ে তিনি প্রত্যাহিক খবরের কাগজের নিউজপ্রিন্ট কাগজকেই বেঁছে নিয়েছেন সূতা তৈরির উপকরণ হিসেবে।যে সূতা থেকে তৈরি হচ্ছে পরিধানযোগ্য কাপড় ।খবরের কাগজকে খুব চিকণ করে কেটে কুরুশ দিয়ে কাঠিতে পেছিয়ে পেঁচিয়ে হালকা টুইস্ট সমেত সুতার বল তৈরি করা হয়। এ পদ্ধতিতে আঠা,রং কোন কিছুই ব্যাবহার করার প্রয়োজন পরে না,ঘটে না কোন রকমের পরিবেশ দূষণ ।তবে এতে রঙের ব্যাবহার করার সুযোগ রয়েছে।জ্যাকেটের মত পোশাকগুলোকেও এই নিউজপেপার থেকে নবায়নকৃত কাগজ থেকে তৈরি করা সম্ভব।
      


সুতার বল

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !