স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০১৫

প্রেসিং কি , এর উদ্দেশ্য ও প্রভাবসমূহ (Pressing ,It’s Object & Effect in Ready Made Garments)

প্রেসিং বা স্ত্রী করা

প্রেসিং :- তৈরি পোশাকে কোনভাবে কোঁকড়ানো অংশ বা অনাকাঙ্ক্ষিত ভাজের সৃষ্টি হলে, যে পদ্ধতিতে সেগুলোকে দূর করে তাকে পূর্বের তুলনায় আরও মসৃণ,চাকচিক্য বিশিষ্ট করা হয় তাকেই প্রেসিং বলা হয়।সাধারণ বাংলায় আমরা যাকে স্ত্রী করা বলি।কিন্তু পোশাক শিল্পের ভাষায় এটি আয়রনিং নামেও পরিচিত।বৃহদায়তন পোশাক শিল্প কারখানায় প্রেসিং করার জন্য আলাদা একটি সেকশনের ব্যাবস্থা থাকে।
ক্রেতার চাহিদা অনুযায়ী পোশাককে সুন্দর ও আকর্ষণীয় করে ফুটিয়ে তুলতে প্রেসিং আবশ্যক একটি ব্যাপার।

প্রেসিং এর উদ্দেশ্যঃ- প্রেসিং এর মূল উদ্দেশ্য পোশাকের সৌন্দর্য বৃদ্ধি করা।ঠিক কোণ কোন নির্দিষ্ট প্রক্রিয়ার সমাবেশে এবং কিভাবে এটি পোশাকের শোভা বর্ধন করে  সেগুলোই নিচে সংক্ষেপে আলোচনা করা হল।

প্রেসিং


ভাঁজ দেয়া - সবধরনের পোশাকেই বিশেষ কিছু কিছু ভাঁজ থাকে যেগুলো শুধু পোশাকের সোভাই বর্ধন করে না বরং সহজে ব্যাবহারের স্বার্থেও ভাঁজগুলো উপকারি ভুমিকা পালন করে।তা ছাড়াও অনেকসময় সুন্দরভাবে সেলাইয়ের জন্যও কখনও কখনও সেলাইয়ের পূর্বে ভাঁজ প্রদান করতে হয়।এসব কাঙ্ক্ষিত ভাঁজগুলোর জন্য প্রেসিং একমাত্র আশ্রয়।

অনাকাঙ্ক্ষিত ভাঁজ ও কোঁকড়ানো ভাব দূর করা - কাঙ্ক্ষিত ভাঁজ দেয়ার সময় অথবা পোশাক তৈরির বিভিন্ন সময়ে পোশাকের মধ্যে কিছু অনাকাঙ্ক্ষিত ভাঁজের সৃষ্টি হয় যেগুলো পোশাকটির ভিন্ন ভিন্ন অংশকে কুচকে দিয়ে তার সৌন্দর্য নস্ট করে, আবার পোশাকটিকে ধৌত করার পর যখন শুকানো হয় সেসময়েও তাতে ভাজের সৃষ্টি হতে পারে । এসব অপ্রয়োজনীয় ভাঁজগুলোকে দূর করে পোশাকটিকে গ্রাহকের চাহিদার সমান্তরালে নিয়ে যেতে প্রেসিং করা অনিবার্য।

সেপিং – একটি বিশেষ প্রকৃতির প্রেসিং কে সেপিং বলে।বিশেষ আকৃতির বেড বিশিষ্ট প্রেসিং ম্যাশিনের সাহায্যে সেপিং করা হয়ে থাকে।আমরা জানি সেপ(shape)মানে আকৃতি ,অর্থাৎ সেপিং মানে আকৃতি প্রদান করা।মানুষের শরীরের বিভিন্ন অংশের সাথে সামঞ্জস্য রেখে পূর্ণ মাপযোগের পোশাক তৈরির লক্ষে ডার্ট ও ছিমের প্রভাবকে আরও সুগঠিত করতে সেপিং করতে হয়। সেপিং করার পথে এজন্য পোশাকের বিভিন্ন অংশকে সংকুচিত ও প্রসারিত করতে প্রেসিং করা হয়।

আন্ডার প্রেসিং - সেলাইয়ের পূর্বে যে প্রেসিং করা হয় তাকে আন্ডার প্রেসিং বলে।কারন সুন্দর সেলাই ও তুলনামূলক সহজে সেলাই করতে আগেই কিছুটা প্রেসিং করে নিলে ভাল ফল পাওয়া যায়।জ্যাকেট ও কোটের মত শক্ত পোশাক নির্মাণে আন্ডার প্রেসিং করতে হয়।তবে পোশাক তৈরি হবার পর যে প্রেসিং দেয়া হয় সেটি বাদ দিলে চলবে না।


সর্বশেষ প্রেসিং - পোশাকটি সম্পূর্ণরূপে তৈরি হবার পর যে প্রেসিং দেয়া হয় তাকে সর্বশেষ প্রেসিং বলে।পোশাকের ফাইবারের উপড় ভিত্তি করে কম বা বেশি তাপে প্রেসিং করা হবে। নয়ত পোশাকটি পুড়ে যেতে পারে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !