স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

মঙ্গলবার, ১৭ মার্চ, ২০১৫

স্পান্ডেক্স নাকি ল্যাক্রা(A Short History of Miraculous Spandex)


Spandex একটি অত্যন্ত হালকা ওজোনের সিনথেটিক ফাইবার যা দিয়ে অনেকবেশি ফ্লেক্সিবল পোশাক তৈরি করা হয় ।দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যখন বিজ্ঞানীরা রাবারের বিকল্প খুঁজছিলেন,তখন তারা স্পান্ডেক্স আবিষ্কারকে একটি চ্যালেঞ্জের মত গ্রহণ করেন।স্পান্ডেক্স আবিষ্কারের পেছনে প্রযুক্তিবিদদের দুটি বিষয় অনুপ্রাণিত করেছিল এক যুদ্ধাস্ত্র তৈরির জন্য রাবারের চেয়ে আরও সহজলভ্য ও শক্তিশালী কিছু দরকার দুই রাবারের উচ্চ মূল্য ,


    তাই যদি রাবারের বিকল্প পাওয়া যায় তাহলে দুটি সমস্যাই সমাধান করা সম্ভব।প্রথমে তাদের লক্ষ্য ছিল সিনথেটিক পলিমারের দড়ি তৈরি করা।১৯৪০ এ প্রথম একধরণের পলিইউরাথেন পলিমার আবিষ্কৃত হয় যা ছিল  আঠার মত যার মধ্যে আধুনিক স্পান্ডেক্সের সব গুলাগুণ না থাকলেও নিঃসন্দেহে এটা ছিল একটা অন্যতম বড় আবিষ্কার।ঠিক একই সময়ে বিখ্যাত ডিও পন্ট কোম্পানির বিজ্ঞানী জেমস ক্যারথার নাইলন আবিষ্কার করলেন ,এই আবিষ্কার সিনথেটিক ফাইবার আবিষ্কার সংশ্লিষ্ট সবাইকে আরও অনুপ্রাণিত করল।
বিজ্ঞানীরা যখন দেখলেন পলিইউরাথেন কে সুতার মত চিকণ আকার দেয়া সম্ভব হচ্ছে তখন তারা এই সিদ্ধান্তে পৌঁছালেন যে এটি দিয়ে আরও নতুন কিছু তৈরি করা যাবে, যা হবে আরও প্রসারণক্ষম ও হালকা।
এরই মধ্যে পলিমার বিজ্ঞানের অন্যতম পূর্বসরি কার্বেন ফেব্রিকেন প্রথম পরিক্ষামুলক ভাবে স্পান্ডেক্স নামের একটি ফাইবার তৈরি করতে সমর্থ হলেন।তৈরি হওয়ার পরই জার্মান সরকার এর প্যাটেন্ট কিনে নেয় ,আর এভাবেই আধুনিক স্পান্ডেক্সের যাত্রা শুরু হয় । পরবর্তীতে ডিও পন্ট কোম্পানির উদ্যোগে বিজ্ঞানী জোসেপ সিভার পূর্ণাঙ্গরূপে স্পান্ডেক্স তৈরি করেন। তার কিছু পরে ১৯৬২ তে ডিও পন্ট কোম্পানি ও ইউ এস রাবার কোম্পানির যৌথ উদ্যোগে সর্বপ্রথম বাণিজ্যিক ভাবে স্পান্ডেক্স উৎপাদন শুরুর সিদ্ধান্ত নেয়া হয় এবং স্পান্ডেক্স এর বাণিজ্যিক নাম দেয়া হয় ল্যাক্রা।     


বিজ্ঞানী জোসেফ সিভার


এককথায় স্পান্ডেক্স তৈরি হয় একটি লম্বা শিকল বিশিষ্ট পলিমার থেকে যাকে পলি-ইউরাথেন বলা হয়। পলিইউরাথেন তৈরি করতে একটি বিক্রিয়া ঘটানোর দরকার হয় যাতে বিক্রিয়ক হিসেবে থাকে ডাইসায়ানাইড এবং পলিএস্টার ।প্রথমত রাবারের বিকল্প হিসেবে স্পান্ডেক্স তৈরি করা হয়েছিল,কিন্তু বর্তমানে যতই দিন যাচ্ছে স্পান্ডেক্স এর পোশাকের জনপ্রিয়তা ততই বেড়ে চলছে এবং এর নতুন নতুন প্রকরণ তৈরি হচ্ছে ।রাসায়নিক দৃষ্টিকোণ থেকে স্পান্ডেক্স এ থাকে ৮৫ শতাংশ পলি-ইউরাথেন।ফ্লেক্সিবল চরিত্রের জন্য এর আরেকটি নাম দেয়া হয়েছে ইলাস্টোমার অর্থাৎ যার প্রসারণ ক্ষমতা অনেক বেশি, যাকে প্রয়োজন মত প্রসারিত করা যায় এবং আবার পূর্বের আকৃতিতে ফিরিয়ে আনা যায় ।একই গুন রাবারের মধ্যেও আছে কিন্তু তফাৎটা হল স্পান্ডেক্স রাবারের তুলনায় অনেক বেশি শক্তিশালী ও এর বহুমুখী ব্যাবহার রয়েছে।বলে রাখা দরকার স্পান্ডেক্স তার দৈর্ঘের ৫০০ শতাংশ পর্যন্ত প্রসারিত হতে পারে।স্পান্ডেক্সের এই ব্যাতিক্রমি বৈশিস্টের জন্য এর ভিতরের ব্যাতিক্রমি আণবিক গঠনগুলো দায়ী।অনেক রকম পলিমারের সংমিশ্রণে এই ফাইবার তৈরি করা হয়।এদের কে প্রধানত দুটি অংশে ভাগ করা যায় ১)লম্বা অবায়বীয় বা স্ফটিক অংশ ২)ক্ষুদ্রাকার কঠিন অংশ। স্ফটিক অংশের প্রকৃতি জটিল, এর মধ্যকার অণুগুলো খুব বেশি এলোমেলো অবস্থায় বিরাজ করে, এরা একে অপরের সাথে ঘনসন্নিবিষ্ট হয়ে নরম ফাইবার তৈরি করে।অন্যদিকে কঠিন অংশ লম্বা হওয়ার দরুন তা ফাইবারের দৈর্ঘ বৃদ্ধিতে ভুমিকা রাখে।তাই যখন ফাইবারকে প্রসারিত করতে তার উপর বল প্রয়োগ করা হয় , তখন সেই বল গিয়ে ফাইবারের কঠিন অংশের বন্ধনগুলোকে ভাঙতে শুরু করে এবং স্ফটিকঅংশগুলোর এলোমেলো ভাবকে সোজা করতে থাকে,যা ফাইবারের দৈর্ঘকে সাময়িকভাবে বাড়িয়ে দেয়।যখন এটি প্রসারণের সর্বোচ্চ সীমায় পৌছায় তখন কঠিন অণুগুলো পুনরায় নিজেদের মধ্যে বন্ধন গঠন শুরু করে কিন্তু স্ফটিকাকার অংশ সোজা অবস্থাতেই থেকে যায়।স্ফটিকের এই সোজা অবস্থাই স্পান্ডেক্সকে শক্তিশালী করে।যখন এই প্রয়োগকৃত বলকে সরিয়ে নেয়া হয় তখন স্ফটিকঅংশগুলো গুটিয়ে এসে শিথিল অবস্থা প্রাপ্ত হয়।





স্পান্ডেক্সের কিছু বিশেষ গুণাবলী পুনরায় বিবেচনা করা যাক     

প্রথমত এরা খুব সহজে প্রসারিত হতে পারে

দ্বিতীয়ত খুব তাড়াতাড়ি পূর্বের অবস্থায় ফিরে আসতে পারে
আরও কিছু ভাল বৈশিষ্টের মধ্যে রয়েছে একে খুব সহজে ডাই করা যায়।অনেকরকমের পোশাকে স্পান্ডেক্স এর ব্যাবহার হলেও প্রধানত স্পোর্টওয়্যার এর জন্য স্পান্ডেক্স সবচেয়ে উপযোগী।কেননা যেকোন শারীরিক কায়িকশ্রমের জন্য দেহকে যেরূপ প্রসারিত হতে হয় তার জন্য স্পান্ডেক্সই সবচেয়ে সহজলভ্য।একই কারণে স্পান্ডেক্স সাঁতারের পোশাকে,সাইকেল চালানোর পোশাকে এবং ব্রা, প্যান্টিতে ব্যাবহার হয়।



1 টি মন্তব্য:

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !