স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

রবিবার, ৮ মার্চ, ২০১৫

"জেকার্ড" উইভিং এর বিস্ময়("Jacquard" Amazement of Weaving)

পান্সকার্ড যুক্ত জেকার্ড লুম
একটা বিশেষ জটিল প্রকৃতির বুনন পদ্ধতি জেকার্ড উইভিং ।রঙের সাহায্য ছাড়া শুধুমাত্র বুননের দ্বারা ফেব্রিকে যেকোন প্রকারের জটিল ও বৈচিত্র্যময় নকশা ফুটিয়ে তুলতে জেকার্ড উইভিং ব্যাবহার করা হয় ।জেকার্ডকে উইভিং এর  সবচেয়ে বড় আবিষ্কার মনে করা হয় ,যা উইভিংকে এক অন্য উচ্চমাত্রায় নিয়ে গেছে  ,কিভাবে সুতার নিয়ন্ত্রণের মাধ্যমে ক্রমশ জটিল থেকে জটিলতর ডিজাইন সৃষ্টি করা যায় তাই জেকার্ড উইভিং এর মুখ্য উদ্দেশ্য ।কারণ জেকার্ডই একমাত্র পদ্ধতি যেখানে
কোন রকম হাতের সাহায্য ছাড়া স্বয়ংক্রিয়ভাবে প্রত্যেকটি সুতাকে আলাদা আলাদা ভাবে নিয়ন্ত্রণে রেখে কাপড় বোনানো হয় এবং যাতে করে এতে শুধু ফেব্রিকই তৈরি হয় না সাথে ফেব্রিকে ব্যাতিক্রমি নকশা ফুটে ওঠে । আমরা জানি উইভিং করতে দুই ধরনের সুতার প্রয়োজন  warp weft
এর মধ্যে weft সুতা দিয়ে হবে ফেব্রিকের ব্যাকগ্রউন্ড আর warp সুতার সাহায্যে ব্যাকগ্রউন্ড এর উপর বিভিন্ন ডিজাইন সৃষ্টি করা হয় ।তাই warp সুতার উপর আমাদের যতবেশি নিয়ন্ত্রন থাকবে তত জটিল ডিজাইন তৈরি সম্ভব হবে ।
এজন্য ডিজাইনে বৈচিত্র্য আনতে জেকার্ড লুমে প্রত্যেক warp সুতাকে আলাদা আলাদা ভাবে চালনা করার বাবস্থা প্রতিষ্ঠা করা হয়েছে ।যা সাধারণ উইভিং পদ্ধতিতে করা সম্ভব হয় না ।

জেকার্ড আবিষ্কারের পূর্বে কিছু কিছু হস্তচালিত ব্যাবস্থা ছিল যা দিয়ে warp সুতাকে উপড়ে নিচে উঠানামা করিয়ে বুননে তার উপড় সামান্য নিয়ন্ত্রণ রাখা যেত । একে ড্র লুম বলা হত ।কিন্তু এটি ছিল খুব ধীরগতির এবং কষ্টসাধ্য ম্যাশিন ।যা দিয়ে কোন জটিল ডিজাইন তৈরি করা যেত না ।১৮০৮ সালে জোসেফ মারি জেকার্ড এই নতুন ধরনের উইভিং ম্যাশিন উদ্ভাবন করেন তাই তার নামানুসারে একে জেকার্ড উইভিং বলা হয় ।প্রথমে এই ম্যাশিনটি ছিল খুব ছোট আকৃতির ও সরল ধরনের যেখানে শুধু একটি warp সুতার উপর নিয়ন্ত্রণ রাখা যেত,পরবর্তীতে ইলেক্ট্রিসিটি,কম্পিউটার ও পান্স কার্ড এর মত প্রজুক্তির সমাবেশ ঘটানো হয়েছে , ফলে এখন সেখানে একটি  warp সুতার পরিবর্তে ১০০০ সুতাকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হচ্ছে ।এতে ফেব্রিকের ডিজাইন পৌছাচ্ছে এক অসীম মাত্রায় । অন্যদিকে ফেব্রিক পাচ্ছে স্থায়িত্ব ও বর্ধনশীলতা ।







পাশের সিল্কের তৈরি বিজ্ঞানী জোসেফ মারি জেকার্ডের ছবি অংকিত পোট্রেটটি সায়েন্স মিউজিয়াম লন্ডনে রক্ষিত আছে ।যা তৈরি হতে লেগেছিল প্রায় ২৪০০০ টি পান্স কার্ড ।এটি জেকার্ড উইভিং এর একটি অনন্য নিদর্শন।


জেকার্ড ফেব্রিককে দুটি উপশ্রেণীতে ভাগ করা হয় যথা ফ্ল্যাট ফেব্রিক ও ব্লিস্টার ফেব্রিক ।ফ্ল্যাট ফেব্রিকের সবদিকে অয়ালের সংখ্যা সমান থাকে ।
Bracade,Demask Matelasse এই তিনটিকে জেকার্ডে তৈরি সবচেয়ে জটিল ডিজাইন ।
Bracade বহু রঙের সুতার সমাবেশে তৈরি একজাতীয় ফেব্রিক যে ফেব্রিকের ডিজাইনের জন্য দায়ী warp সুতা ফেব্রিক তলের উপর ভাসমান মনে হয় ,অনেকটা রঙিন ঢেউ এর মত।অনেক সময় এর জন্য ধাতব সুতাও ব্যাবহার করা হয় ।

Demask অনেকটা  Bracade এর মতই তবে Bracade এর তুলনায় হালকা এবং এতে শুধু এক রঙের সুতাই ব্যাবহার করা হয় । সাধারণত সিল্ক, লিনেন, তুলা, রেয়ন সব রকম ফাইবার ই এতে ব্যাবহার করা যায় । ফুল,পাখির অবয়বের ডিজাইন এতে ফুটিয়ে তোলা যায় ।সাধারণত টেবিল ক্লথ ও ফার্নিচার ক্লথিং করতে Demask ডিজাইন করা ফেব্রিক ব্যাবহার করা হয় । আর Matelasse দেখতে কম্বলের মত ফেব্রিক ।

Demask
Bracade


জেকার্ড লুম ম্যাশিনটি মুলত মেকানিক্যাল পদ্ধতিতে কাজ করে ,তবে ১৯৮৩ সালে বোনাস কোম্পানি প্রথম ইলেক্ট্রিকাল জেকার্ড লুম তৈরি করে ।বর্তমানে এতে কম্পিউটার ও পান্স কার্ড কে যুক্ত করা হয়েছে যা সময়ের অপচয় কমিয়েছে ।ইলেকট্রিকাল ম্যাশিন খুব ব্যায়বহুল ও ছোট আকৃতির তাই যেখানে যেখানে খুব ছোট ডিজাইনের প্রয়োজন হয় শুধু সেখানেই ইলেকট্রিকাল জেকার্ড ব্যাবহার করা হয়ে থাকে।


ফেব্রিক তৈরিতে warp সুতা নিয়ন্ত্রণ করতে ম্যাশিনের সাথে পান্স কার্ড বসানো হয় । ফেব্রিকে যে ডিজাইন করতে হবে তা একের পর এক শারিতে বিরতিহীনভাবে ঐ পান্স কার্ডে থাকে । পাঞ্ছ কার্ড একটি শক্ত ছোট আকৃতির সাদা বর্ণের কাগজ । কাগজটিতে ডিজাইনের মত ছোট ছোট ছিদ্র থাকে যা ম্যাশিনটিকে স্বয়ংক্রিয় ভাবে চালানোর জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রেরন করে ।লুমের হুক warp সুতাগুলোকে বহন ও গাইড করে যে হুক গুলো পান্স কার্ডের ছিদ্র ও ছিদ্রবিহীন জায়গাকে অনুকরণ করে বড়শির মত ওঠা নামা করে । পান্স কার্ডের যেখানে ছিদ্র থাকে হুক টি সেই জায়গায় উপড়ে এবং তার পর যেখানে ছিদ্রটি আর থাকে না সেখানে গিয়ে থেমে যায় এভাবে পান্স কার্ড ও হুকের একত্র কাজে ফেব্রিকে ডিজাইন সৃষ্টি হয় ।একেকটি পান্স কার্ড একাধিক warp সুতা সাথে সংযুক্ত থাকতে পারে যেমন ৪০০ টি হুক বিশিষ্ট একটি লুমে যদি প্রতিটি হুকের সাহায্যে  ৪ টি warp সুতা বহন ও নির্দেশনা প্রদান করা যায় তাহলে ম্যাশিনটি দ্বারা ১৬০০ টি warp সুতার একটি ডিজাইন তৈরি করা যাবে ।

সিল্ক উইভিং ওয়রকশপের পান্স কার্ড যুক্ত লুম


ছবিতে দেখা যাচ্ছে উপড়ে পান্স কার্ড ও নিচে কিভাবে হুকের মাধ্যমে ১০৪০ টি warp সুতার সমবায় ঘটানো হয়


ছবিতে দেখা যাচ্ছে ডিজাইন অনুসরণ করে কিভাবে উপযুক্ত স্থানে পান্স কার্ডের ছিদ্রগুলো অবস্থান করে

৩টি মন্তব্য:

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !