স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

শনিবার, ২৮ মার্চ, ২০১৫

বাচ্চাদের পোশাকের ধরণ,স্টাইল ও বাজারজাতকরণ(Categories Style & Marketing of Children’s wear)



বড়দের পোশাকের তুলনায় বাচ্চাদের পোশাকের প্রস্তুতি ও বাজারজাতকরণ অনেক কঠিন।কারন অন্যসব পোশাকের চেয়ে এখানে চাহিদার পোশাকের আকার খুব পরিবর্তিত হয় । যেকারনে বড় বড় শহরগুলোতে বাচ্চাদের পোশাকের জন্য আলাদা স্থান বা বাজার নির্ধারণ করে দেয়া হয়।এছাড়া বাচ্চাদের পোশাক কেনার সময় বাবা মা খুব সচেতনভাবেই অল্প খরচের পথ বেঁছে নেন কেননা তারা জানেন
তাদের বাচ্চার দেহের আকার খুব তাড়াতাড়ি পরিবর্তন হয়ে গেলেই ক্রয়কৃত পোশাকটির প্রয়োজন ফুরিয়ে যাবে।উন্নত দেশগুলোতে স্থবির শিশু জন্মহার এ ব্যাবসাটিকে আরও জটিল করেছে।তাই বাচ্চা পোশাক উৎপাদনকারীরা  তাদের লাভ টিকিয়ে রাখতে বাচ্চা পোশাকের সাথে খেলার পোশাক তৈরি শুরু করছেন।কয়েকটি বিখ্যাত পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠান যেমন Esprit ও Polo বড়দের পোশাকের সাথে বাচ্চাদের পোশাকও তৈরি করে থাকে । অন্য প্রতিষ্ঠানগুলোও বাচ্চা পোশাক বাজারজাতের চেষ্টা করলেও খুব বেশি এগোতে পারে নি কারণ এখানে Baby Gap ও Kids Gap এর মত কয়েকটি বড় শিশু পোশাক  প্রতিষ্ঠানের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে টিকে থাকতে হয়।



পোশাকের শেনীবিন্যাসঃবাচ্চাদের পোশাকের শ্রেণীবিন্যাস করা খুবই কঠিন কারন এ পোশাকের আকার ও মুল্যের পরিবর্তন অনেক দ্রুত হয়। অনেক বাচ্চা পোশাককে আবার খেলার পোশাক হিসেবেও ব্যাবহার করা হয়ে থাকে।আগের তুলনায় এখনকার বাচ্চাদের জীবনযাত্রা অনেক বেশি বৈচিত্র্যময় তাই তাদের পোশাকও আগের চেয়ে অনেক বেশি গুরুত্ববহন করে।মেয়ে শিশুদের পোশাকের সাথে প্রাপ্ত বয়স্ক মেয়েদের পোশাকের খুব একটা ভিন্নতা নেই। নতুন নতুন যে স্টাইল গুলোই প্রাপ্ত বয়স্ক মেয়েদের পোশাকে আসছে তৎক্ষণাৎ সেগুলো ছোট মেয়েদের পোশাকেও চলে আসছে।



বাচ্চা পোশাকের কিছু সাইজঃ
বাচ্চাদের বয়স ও দেহের ওজোনের উপর ভিত্তি করে সবধরনের বাচ্চা পোশাককে নিচের কয়েকটি শ্রেণীতে ভাগ করা হয়
Newborn:একদম নবজাত শিশু যাদের বয়স ৩ থেকে ৯ মাসের মধ্যে এবং ওজোন ০ থেকে ৯ পাউন্ডের মধ্যে তাদের জন্য যে পোশাক শ্রেণীবদ্ধ করা হয় তাকে Newborn বলে।
Infant:বাচ্চাদের বয়সকে মাসের হিসাবে বিবেচনা করে এই সাইজটি করা হয় ।সাধারণত ১২,১৮ ও ২৪ মাস বয়সি বাচ্চাদের জন্য Infant সাইজের পোশাক তৈরি করা হয়।
Toddler Apparel: যে সব শিশুরা সবে মাত্র হাটতে শিখেছে Toddler পোশাক তাদের জন্য।
Infant ও Toddlers সাইজের পোশাকে আবার কোমরের অংশটি খুব গুরুত্বপূর্ণ ব্যাপার সেখানের কাপড় স্থিতিস্থাপক রাখা বাঞ্ছনীয়।

স্টাইলঃ
বাচ্চাদের পোশাকের মুল ভোক্তা কিন্তু বাচ্চার বাবা মা কিংবা দাদা দাদী।কারন তারাই পোশাকটিকে পছন্দ করেন।বাবা মা সবসময় চান তাদের বাচ্চাদের পোশাকে তাদের নিজরুচির প্রতিফলন ঘটুক।তাদের বাচ্চা যেন সবার আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে এবং লোকে দেখে প্রশংসা করে বলে খুব মিষ্টি একটা বাচ্চা।অনেক বাবা মা আবার চান তাদের বাচ্চাটিকে যেন অন্য বাচ্চাদের তুলনায় দেখতে একটু বড় লাগে।
এসব বিষয় বিবেচনা করেই তারা পোশাকটি ক্রয় করে। তাই এখানে তাদের রুচির সাথে তাল রেখে পোশাকের ডিজাইন এবং স্টাইল নির্ধারণ করা সহজ কোন কাজ নয় ।
নতুনত্ব ,উজ্জ্বল রং ,বৈচিত্র্যময় প্রিন্ট,কোন জনপ্রিয় কার্টুন চরিত্র অথবা কোন টেলিভিশন চরিত্রের ছবি সংবলিত পোশাক সহজেই বাচ্চাদের মন কেড়ে নেয় ।     

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !