স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

শুক্রবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৫

উল (Wool)

উল
উল নিটিং মিলে সবচেয়ে বেশি ব্যাবহৃত প্রাকৃতিক ফাইবার । সোয়েটার ও অন্নান্য গরম কাপড় যেমন শুটিং এ উল ব্যাবহার হয় । এখনও সারা বিশ্বে হাতে বুনানো কাপড়ে উলের ব্যাবহার সবচেয়ে বেশি ।উল একটি মোটা জাতীয় প্রানিজ প্রোটিন ফাইবার । যেহেতু ভেড়ার লোম থেকে উল সংগ্রহ করা হয় তাই ভেড়া লালন পালন থেকে শুরু করে ফেব্রিকের পরিনত করা অবধি অনেক বায়বহুল প্রক্রিয়া পরিচালিত হয় । অন্য সেলুলোজ বা উদ্ভিজ্জ ফাইবারের তাই উলের ম্যানুফ্যাকচারিং অপেক্ষাকৃত ব্যায়বহুল ।

লোম ছাড়ানোর আগে ভেড়া

উল থেকে হাতে বোনানো পোশাক

















উল ফাইবারে অভ্যন্তরীণ গঠনে পাতলা বহিত্তক দিয়ে ঘেরা থাকে এই কারনে উল কিছুটা আঠালো প্রকৃতির ফাইবার ।উল ফাইবারের গঠন কিছুটা ঢেউ এর মত কোঁকড়ানো ।এই কোঁকড়ানো গঠনের কারনে উল ফাইবার একে অন্যের সাথে ঘনসন্নিবিষ্ট ভাবে অবস্থান করে ।একই কারনে উল থেকে খুব অল্প টুইস্ট দিয়েই অনেক শক্তিশালী ফেব্রিক পাওয়া সম্ভব হয় ,যেটা অন্য ফাইবারের ক্ষেত্রে সম্ভব হয় না ।উল ফাইবারকে প্রয়োজনীয় তাপ ও চাপ প্রয়োগ করে কে জমাট বাধিয়ে মোটা তন্তু সাদৃশ ইয়ার্ণ তৈরি করা যায় । যাদের ফেল্ট ফেব্রিক বলে ।পানি শোষণ ক্ষমতা উলের আরেকটা বৈশিষ্ট ।


যদিও উলকে দুর্বল ফাইবারের শ্রেণীতে রাখা হয় কিন্তু একে তার দৈর্ঘ্যের প্রায় ২৫ শতাংশ পর্যন্ত প্রসারিত করা যায় ।সাধারণত ফেব্রিকের প্রসারণক্ষমতা তথা স্থিতিস্থাপকাতা এবং ভাজ পরার গুণাবলী একে অপরের সমানুপাতিক সম্পর্কে পরিবর্তিত হয় ।কিন্তু উল এমন একটি ফাইবার যা তুলনামূলক বেশি স্থিতিস্থাপকা নিয়েও ভাজ পড়া রোধ করতে পারে ।এজন্যই উলের তৈরি পোশাকে সহজে ভাজ পরে না ।
  

উলের সোয়েটার



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !