স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বুধবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৫

নিটেডের ফিনিশিং(Finishing of Knitted)


 নিটেড ফেব্রিক প্রধানত আন্ডার গার্মেন্টস ও খেলায় পরিহিত পোশাকে ব্যাবহার হয় । নিটেড ফেব্রিকের আদ্রতা শোষণ করার ক্ষমতা থাকায়  নিটেড ফেব্রিকের ব্যাবহার খেলাধুলায় ও আন্ডার গার্মেন্টসে বেশি হয়ে থাকে । কেননা এসব পোশাকের জন্য ঘাম শুশে নেয়ার ক্ষমতা থাকা আবশ্যক ।  এই কাপড়ের অবয়ব পরিবেশ অনুযায়ী পরিবর্তিত হতে পারে,
একে প্রসারিত করলে একক আয়তনে ভর হ্রাস পায় ।তাছাড়া তৈরির পর নিটেড কাপড়ে কোন ভাজ পরে না, তবে ব্যাবহারের সুবিধার কথা চিন্তা করে ও সুন্দর বাহ্যিক গুণাবলীর জন্য তৈরির সময়ই এতে কিছু প্রয়োজনীয় ভাজ দেয়া হয় ।

নিটেড স্পোর্ট ওয়্যার


আমাদের আলোচ্য বিষয় নীটেড কাপড়ের ফিনিশিং
ফিনিশিং বলতে আমরা বুঝি ফেব্রিক তৈরির পর থেকে নির্দিষ্ট পোশাকে পরিনত করে মার্কেটে প্রেরণের মাঝখানে যে যে পদ্ধতির মধ্য দিয়ে ফেব্রিককে যেতে হয় তাদের ফিনিশিং বলে । অর্থাৎ যেসব বিশেষ কিছু পদ্ধতির সাহায্যে ফেব্রিক কে ক্রেতার নিকট উপস্থাপনযোগ্য করা হয়  এবং প্রয়োজনমত গুনাবলি দান করা হয় তাকেই ফিনিশিং বলে ।  





ওভেন ও ণিটেড উভয় ফেব্রিকের জন্য একই শ্রেণীর ফিনিশিং ব্যাবস্থা থাকলেও নিটেড ফেব্রিকের জন্য ফিনিশিং পদ্ধতির ও উদ্দেশ্যের কিছু ভিন্নতা থাকে     
নিটেড ফেব্রিকের উল্লেখযোগ্য কিছু ফিনিশিং এর মধ্যে রয়েছেঃ- 
১। সফটেনিং
২। বায়ো-ফিনিশিং
৩। অ্যান্টি মাইক্রোবিয়াল ফিনিশিং
৪। রেইসিং ফিনিশিং(উজ্জলতা বৃদ্ধিকরণ)
৫। পালিশিং
৬। কম্পাক্টিং
৭। কেলেন্ডারিং
৮। আল্ট্রাভায়োলেট রশ্নি প্রতিরোধক ফিনিশিং ইত্যাদি ।


সফটেনিংঃ  (Softening) সফেনার একটি অন্যতম প্রধান ফিনিশিং এজেন্টের নাম , এই এজেন্টের সাহায্যে সফটেনিং করা হয় । সফেনারের প্রয়োগ ফেব্রিকের উপরিতলকে মসৃণ করে ।

ক্রিজ ফেব্রিক সেট
 ক্রিজ-রেসিস্ট ফিনিশঃ(Crease Resist Finish) ক্রিজ অর্থ ভাজ, রেসিস্ট অর্থ বাধা ।অর্থাৎ  এই ফিনিশিং এর উদ্ধেশ্য তৈরির সময় ফেব্রিকে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত ভাজ গুলোকে দূর করা এবং ভবিষ্যতে ভাজ পরা রোধ করা ।একই সাথে ফেব্রিকের উপরিতল মসৃণ রাখা । তবে এই ফিনিশিং ফেব্রিকের আদ্রতা তথা ঘাম শোষণ করার ক্ষমতা কমিয়ে দিতে পারে । পরিক্ষায় দেখা গেছে ক্রিজ ফিনিশিং দেয়ার পূর্বে ও পরে তুলার স্বাভাবিক আদ্রতা ধারণ ক্ষমতা যথাক্রমে ৪২-৪৫% ও ১৮-২৪% ।

পিছ ফিনিশঃ (Peach Finish) এটি ফেব্রিককে আরও আরামদায়ক করে তোলে এবং  কাপড়ে ফরমাল লুক নিয়ে আসে ।

 বায়ো ফিনিশিংঃ(Bio-Finishing)  সেলুলোজ নির্মিত পোশাকে সেলুলোজ এনজাইম দিয়ে যে ফিনিশিং করা হয় তাকে বায়োফিনিশিং  বলে । ফেব্রিকের উপরিতলে ক্ষুদ্র ক্ষুদ্র বিক্ষিপ্ত ফাইবার যাদের পাইল বলে বায়ফিনিশিং সম্পূর্ণরূপে পাইলিং দূর করে পালিশ করার মত কাজ করে থাকে । 
                                                                          
                                                                                       (চলবে)
                                                     পরবর্তীতে পরের ফিনিশিং গুলো আলোচনা করা হবে

1 টি মন্তব্য:

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !