স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

সোমবার, ৯ ফেব্রুয়ারী, ২০১৫

বাঁশ থেকে টেক্সটাইল ফাইবার(Bambo fibre)

ব্যাম্ব ফেব্রিক

 টেক্সটাইল জগতের একটি নবীনতর সংযোজন ব্যাম্ব (Bamboo) ফেব্রিক ।
 সব ফাইবার ই টেক্সটাইল ফাইবার নয় । বাঁশ তেমনই একটি ফাইবার যাকে টেক্সটাইল ফাইবার বলা চলে না । কিন্তু একে কৃত্তিমভাবে টেক্সটাইল ফাইবারের গুলাবলি দান করা হয় । এজন্য একে ৩০% তুলার সাথে মিশিয়ে ব্লেন্ড করা হয় । ব্যাম্ব ফেব্রিকের  বহুবিধ উপকারিতার মধ্যে রয়েছে শুকনো অবস্থায় বাঁশের তৈরি ফেব্রিকে কোন ভাজ পরে না, কারন ব্যাম্ব ফেব্রিক প্রাকৃতিক ভাবে আকুঞ্চন প্রভাব মুক্ত । এছাড়া ব্যাম্ব ফেব্রিক অন্যান্য ফেব্রিকের তুলনায় খুব দ্রুত শুকিয়ে যায় ।



টেক্সটাইল জগতের একটি নবীনতর সংযোজন ব্যাম্ব (Bamboo) ফেব্রিক ।ব্যাম্ব ফেব্রিকের  বহুবিধ উপকারিতার মধ্যে রয়েছে দৃঢ়তা , নমনীয়তা ও মসৃণতা । ব্যম্ব ফেব্রিক প্রক্রিয়াজাতকরণে কিছু বিশেষ ব্যাবস্থার প্রয়োজন হয় যাতে এটি একটি পরিবেশবান্ধব ফেব্রিক হিসেবে তৈরি হয় । ব্যাকটেরিয়াবিরোধী গুনের কারনে বাঁশ থেকে তৈরি ফেব্রিককে অনেক প্রকার ক্লথিং এ যেমন শার্ট,ড্রেস,মোজা,দড়ি ইত্যাদিতে ব্যাবহার করা হচ্ছে ।

বলা বাঞ্ছনীয় সব ফাইবার ই টেক্সটাইল ফাইবার নয় । বাঁশ তেমনই একটি ফাইবার যাকে টেক্সটাইল ফাইবার বলা  চলে না । কিন্তু একে কৃত্তিমভাবে টেক্সটাইল ফাইবারের গুলাবলি দান করা হয় । এজন্য একে ৩০% তুলার সাথে মিশিয়ে ব্লেন্ড করা বাধ্যতামূলক । ব্যাম্ব ফেব্রিক থেকে চাদর,বালিশের কভার মত কাপড়  তৈরি হচ্ছে কারন বাঁশের মসৃণ ফাইবার অনেকটা স্যাটিন ফেব্রিকের মতই মসৃণ ,এছাড়া বাঁশ থেকে তৈরি চাদর গ্রীস্মে ঠাণ্ডা ও শীতে উশ্ন কাপড় হিসেবে ব্যাবহার করা যায় ।পরিবেশের উপর এর প্রভাবের কথা মাথায় রেখে  বাঁশ গাছকে কাপড়ে পরিনত করতে কতিপয়
প্রাকৃতিক বাঁশ গাছ
ম্যানুফাকচারিং পদ্ধতি ব্যাবহার করা হয় ।
যেমন

 ১। মেকানিক্যাল মেথড

২। কেমিক্যল মেথড





মেকানিক্যাল মেথডে বাঁশ কে চাপে মুচড়ে ফেলে নরম মুণ্ডে(pulp)এ পরিনত করা হয় ।বাঁশের মুন্ড তৈরি করে এই মেকানিক্যাল মেথডটি কম ক্ষতিকর কিন্তু ব্যায়বহুল ।তাই অনেক ক্ষেত্রে কেমিক্যাল মেথডটি প্রয়োগ করা হয় ।কেমিক্যাল মেথড কম বযায়বহুল কিন্তু পরিবেশ ও ওয়ার্কারদের জন্য ক্ষতিকারক ।সাধারণত ব্যাম্ব ফাইবার প্রস্তুতিতে একটি নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় ঠাণ্ডা পানিতে লঘু সোপ দ্বারা ফেব্রিককে ধুয়ে করে নেয়া হয় । কিন্তু ফেব্রিক সফেনার বা ব্লিছিং এজেন্ট সাধারণত ব্যাবহার করা হয় না ।

ভিন্ন ভিন্ন ধরনের ফেব্রিক তৈরির লক্ষ্যে ল্যাক্রা,পলি এস্টার,স্পান্ডেক্স ইত্যাদি অন্যান্য ফাইবারের সাথে প্রায়শই একে ব্লেন্ড করা হয়ে থাকে ।

শুকনো অবস্থায় বাঁশের তৈরি ফেব্রিকে কোন ভাজ পরে না, কারন ব্যাম্ব ফেব্রিক প্রাকৃতিক ভাবে আকুঞ্চন প্রভাব মুক্ত । এছাড়া ব্যাম্ব ফেব্রিক অন্যান্য ফেব্রিকের তুলনায় খুব দ্রুত শুকিয়ে যায় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !