স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

সোমবার, ১৯ জানুয়ারী, ২০১৫

রিং স্পিনিং(Ring Spinning)

রিং স্পিনিং(Ring Spinning) ম্যাশিন

১৮২৮ খ্রিস্টাব্দে আমেরিকান বিজ্ঞানী জন থর্প কর্তিক প্রথম রিং স্পিনিং ম্যাশিনটি আবিষ্কৃত হয় । ১৮৩০ সালে আরেকজন আমেরিকান বিজ্ঞানী মিঃ জেঙ্ক রিং এর উপড় ঘূর্ণায়মান ট্রাভেলার সংযুক্ত করেন যেটির সাহায্যে একই সাথে twisting, winding ও ইয়ারন কে গাইড করা সম্ভব হয় ।তারপর ১৫০ চলে যায় ,এর মাঝে মেশিনটিতে আরও কিছু উল্লেখযোগ্য পরিবর্তন সাধিত হয় , তবে সেগুলো শুধু ট্রাভেলার কেন্দ্রিক পরিবর্তন , মেশিনের মূল কনসেপ্ট অপরিবর্তিত থেকে যায় ।
মেশিনের উচ্চ গতির কারনে ট্রাভেলারে যে অতিরিক্ত তাপের সৃষ্টি হয় তাকে দূর করা কঠিন কাজ । তাই একথা মাথায় রেখে ট্রাভেলারের গতি একটি নির্দিষ্ট সীমার মধ্যে রাখা হয় ।


 ট্রাভেলার রিং ফ্রেমের খুব চিকন একটি অংশ যেটির সাহায্যে একই সাথে twisting, winding ও ইয়ারন কে গাইড করা হয় ।

উল্লিখিত সমস্যা থাকা সত্তেও রিং ফ্রেম ইয়ারন স্পিনিং এর জন্য সবচেয়ে বেশি ব্যাবহৃত মেশিন । কারন নতুন উদ্ভাবিত মেশিন (যেমন রটর,এয়ার জেট,ফ্রিকশন ও অয়ারপ স্পিনিং মেশিন ) গুলোর তুলনায় এর কিছু বিশেষ সুবিধা রয়েছে । যেমন -
১। এতি এক ধরনের সার্বজনীন স্পিনিং মেশিন । কারন এর দ্বারা যেকোন বস্তুকেই স্পিনিং করা সম্ভব ।
২। ইয়ারনের গঠন বিন্যাস ও দৃঢ়টা দিক দিয়ে সর্বোৎকৃষ্ট মানের ইয়ারন তৈরি হয় ।
৩।এটি খুব সহজ প্রকৃতির মেশিন এবং খুব সহজে পরিচালনা করা যায় ।
৪।এর উৎপাদন ক্রিয়ার হার প্রয়োজন মত বৃদ্ধি করা যায় ।
 এসমস্ত কারনে এক রটর স্পিনিং মেশিন বাদে অন্যান্য নতুন স্পিনিং মেশিনগুলো গ্রহণযোগ্যতা অর্জনে বাধার সম্মুখিন হচ্ছে ,তবে নতুন স্পিনিং মেশিনগুলোকে মোটা ইয়ারন তৈরির কাজে ব্যাবহার করা হচ্ছে ।

 ইয়ারন ম্যানুফ্যাকচারিং এর মধ্যমে ইয়ারন পেতে কটন বেল কে অনেক গুলো মেশিনের ধাপ পার করতে হয় সেগুলো যথাক্রমে - ব্লো রুম,কারডিং,ড্রইং,সিমপ্লেক্স ও রিং ফ্রেম । রিং ফ্রেম এর আগের ম্যাশিন অর্থাৎ সিমপ্লেক্স এ ইতোমধ্যে ড্রয়িং কৃত স্লাইবার গুলোকে রোভিং ফর্ম করা হয়ে যায় । রিং ফ্রেমে এসে সেই রোভিং গুলোকে প্রয়োজন মত টুইস্ট দিয়ে তাদের স্ট্রেনথ বৃদ্ধি করা হয় এবং মজুদ ও বহনক্ষমের জন্য সুবিধামত ববিনে wind করা হয় ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !