স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

বৃহস্পতিবার, ৮ জানুয়ারী, ২০১৫

কম্বিং বৃত্তান্ত(Combing Details)

কম্বড তুর্কীশ অরগানিক তুলার তোয়ালে
টেক্সটাইল এ কম্বিং বলতে বোঝায় যে প্রক্রিয়ার মাধ্যমে ছোট ফাইবারকে আলাদা করার মাধ্যমে ফাইবার কে মসৃণতা দান করা হয় এবং তাকে পরবর্তী প্রক্রিয়া স্পিনিং এর জন্য জন্য অধিক ব্যাবহার উপযোগী করা তোলা হয় ।
ফাইবার এর মধ্য থেকে ছোট বড় ফাইবার গুলোকে আলাদা করার জন্য কম্বিং খুব সহায়ক ভূমিকা পালন করে যাতে স্পিনিং প্রক্রিয়া সহজ হয় ।

 কম্বিং একইসাথে দুইটি কাজ করে । যেহেতু এতে দুইটি কম্বার থাকে যার একটি ফাইবারের উপর দিয়ে ঘুরতে থাকে এবং অপরটি তাদের নিচ থেকে আটকে রাখে । তাই এটি ধিরে ধিরে খাটো ফাইবারকে লম্বা ফাইবার থেকে আলাদা করতে থাকে । আর লম্বা ফাইবার গুলোকে ফ্ল্যাট বান্ডোলে এ সাজিয়ে রাখা হয় যেখানে সব ফাইবার একই ডিরেকশনে এ থাকে । তারপর সেই ফ্ল্যাট বান্ডোল গুলোকে স্পিনিং প্রক্রিয়ায় চালনা করা হয় । এগুলোই স্পিনিং প্রক্রিয়া শেষে ইয়ার্ণ ও থ্রেড এ পরিণত হয় । আর এ থেকেই পরে উইভিং করে কাপড় তৈরি করা হয় ।

কম্বিং স্কেচ
কম্বিং প্রক্রিয়া সাধারণত প্রাকৃতিক ফাইবার থেকে worsted yarn তৈরিতে ব্যাবহার করা হয় যেমন তুলা ।
তবে সব প্রাকৃতিক ফাইবার ইয়ার্ণ কিন্তু কম্বিং থেকে প্রাপ্ত নয় যেমন ব্যাতিক্রম ওলেন ইয়ার্ণ । এতে শুধু কার্ডিং এরই ব্যাবহার করা হয় ।

 কারণ কার্ডিং এর ফলে ফাইবারের দৃঢ়টা বৃদ্ধি পেলেও কিন্তু ঠিক ততটা বাড়েনা যতটা কার্ডিং ও কম্বিং এর যৌথ ক্রিয়ায় বাড়াতে পারে ।তাই উলের পোশাক অনেকটা হাল্কা এবং এতে বাতাস ঢোকার মত জায়গা থাকে ।যেহেতু কম্বিং ফাইবার তথা পোশাকের মসৃণতা বৃদ্ধি করে তাই বর্তমানে অনেক পোশাক তৈরিতেই কম্বিং কে রাখা হয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !