স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

মঙ্গলবার, ২৭ জানুয়ারী, ২০১৫

কাউন্ট ধাঁধার সমাধান (Count Solution)

কাউন্ট ধাঁধার সমাধান (Count Solution)

টেক্সটাইল ছাত্রদের একটা খুব সাধারণ সমস্যার নাম কাউন্ট । কাউন্ট যে খুব জটিল বিষয় তা কিন্তু না।কিন্তু টেক্সটাইলে সর্বোচ্চ ডিগ্রি ধারীদেরও কাউন্ট নিয়ে সমস্যায় পরতে প্রায়শই দেখা যায়। বিশেষ করে ভাইবা বা ইন্টার ভিউয়ের সময় কাউন্ট নিয়ে একটু ঘুরিয়ে প্রশ্ন করলেই বেশীরভাগ ছাত্র উত্তর দিতে পারে না। এর একটা প্রধান কারন হল, আমরা যেসব টেক্সট বুক পড়ে কাউন্ট সম্পর্কে জানার চেষ্টা করি সেগুলোর ভাষা পাকাপোক্ত ভাবে আমাদের মাথায় ঢোকে না।

চিরাচরিত টেক্সটবইয়ে মনোযোগ নিবিষ্ট না করে যদি শুধু একটি বিষয়কে মানদণ্ড ধরে হিসাব করি তাহলে বিষয়টা অনেক সোজা হয়ে দাঁড়ায়।অবশ্যই এক্ষেত্রে ভাষা একটা বিশাল ফ্যাক্টর।যত সহজ ভাষায় আমরা এই বিষয়ে জানতে পারি তাহলে তত সহজে তা আমাদের মনে গেঁথে যাবে।সবকিছু বিবেচনায় এনে, সহজ ভাষায় লেখার প্রয়াস করা হল,আশা করি সবাই উপকৃত হবেন।


আমাদের দৈনন্দিন প্রত্যেকটি কাজের সাথে মাপজোক অঙ্গাঙ্গিভাবে জরিত। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ সুতার পরিমাপ খুবই গুরুত্তপূর্ণ একটি বিষয়।যে মাধ্যমের সাহায্যে সুতার হিসাব নিকাশ করা হয় অথবা সুতা মোটা না চিকণ তা এক দৃষ্টিতেই বলে দেয়া যায় তাকে কাউন্ট সিস্টেম বলা হয়।



কাউন্ট(count) :কাউন্ট একটি নাম্বার কে যা একক ভরে দৈর্ঘ্য বা একক দৈর্ঘ্য ভরকে প্রকাশ করে ।
কাউন্ট দুই প্রকার, যথাঃ
১.ডাইরেক্ট কাউন্ট(Direct Count)
২.ইন্ডাইরেক্ট কাউন্ট(Indirect Count)

ডাইরেক্ট কাউন্ট (Direct Count)  <যখন দৈর্ঘ্য অপরিবর্তিত থাকবে>
তিন ধরনের ডাইরেক্ট কাউন্ট আছেঃ- টেক্স,ডেনিয়ারপাউন্ড পার স্পিন্ডল

@ টেক্স (Tex) :- যদি ১০০০ মিটার দৈর্ঘ্যের সুতার ওজোনকে গ্রামে প্রকাশ করা হয়,তবে সে হিসেবে তত একক টেক্স ধরা হয় । এটি সবচে বেশি ব্যাবহার হওয়া কাউন্ট পদ্ধতি, তাই সার্বজনীন এককও বলা হয়ে থাকে ।

@ ডেনিয়ার (Deniar) : ৯০০০ মিটার দৈর্ঘ্যের সুতার ওজোন কে গ্রামে প্রকাশ করে তত ডেনিয়াম সুতা বলা হবে সাধারণত man made fibre এর ক্ষেত্রে ডেনিয়ার একক ব্যাবহার হয়।

@ পাউন্ড পার স্পিন্ডল (pound per spindle) ১৪৪০০ গজ দৈর্ঘ্যের সূতার ওজোন কে pound(lbs) এ প্রকাশ করা হয় । শুধুমাত্র পাটের ক্ষেত্রে এই সিস্টেম ব্যাবহার করা হয় ।



ইন্ডাইরেক্ট কাউন্ট (Indirect count)   <যখন ওজোন অপরিবর্তিত থাকবে>
ইন্ডাইরেক্ট কাউন্ট তিন ধরনের যথাঃইংলিশ কাউন্ট,মেট্রিক কাউন্ট এবং ওরস্টেড

@ ইংলিশ কাউন্টঃ :    এক পাউন্ড  (lb) ওজোনের সুতায় ৮৪০ গজ  (  ১ গজ = ১.০৯ মিটার)  দৈর্ঘ্যের যে কয়টি hank থাকতে পারে তাই সেই সূতার কাউন্ট।
অর্থাৎ এক পাউন্ড (lb) ওজোনের সুতা নিয়ে মেপে দেখতে হবে সেখানে ৮৪০ গজ দৈর্ঘ্যের  কয়টি hank আছে , যে কইটি Hank পাওয়া যাবে তার দ্বারা তার কাউন্ট নির্দেশিত হবে ।
এখানে বলে রাখা দরকার
hank এক জাতীয় সুতার প্যাকেজ যাতে সুতাকে কোয়েল এর মত রাখা হয় । হস্তচালিত তাতে ব্যাবহারের জন্য সবচে উপযোগী Hank প্যাকেজ  । ভিন্ন ভিন্ন প্রকৃতির সুতার জন্য প্যাকেজের মাপ ভিন্ন ভিন্ন হয়ে থাকে । hank এর বিভিন্ন মাপের উপর নির্ভর করে সুতার কাউন্ট নির্দেশিত হয় । যেমন - কটন ও সিল্ক এর ক্ষেত্রে  hank=৭৬৮ মিটার ,লিনেন সুতার ক্ষেত্রে ১ hank=২৭০ মিটার এবং combed ফাইবার থেকে তৈরি  worsted সুতার ক্ষেত্রে  hank=৫৭০ মিটার 

মেট্রিক কাউন্ট (Metric count) : 1 kg ওজোনের সুতায় 1000 মিটার দৈর্ঘ্যের যে কয়টি hank থাকবে তার কাউন্ট তত ।

@ ওরস্টেড (Worsted count) : এটা সাধারণত wool এর ক্ষেত্রে ব্যাবহৃত হয় । 1 lb ওজোনের সূতায় 560 গজের যে কয়টি hank থাকবে তার কাউন্ট তত ।

৭টি মন্তব্য:

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !