স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

মঙ্গলবার, ১৩ জানুয়ারী, ২০১৫

ডিস্পারস ডাই ও ডিস্পারস মিশ্রণ(Disperse Dye & Solution)

  ডিস্পারস একমাত্র পানিতে অদ্রবণীয় ডাই যা পলিএস্টার ও এসিটেড ফেব্রিকে ডাইং করতে ব্যাবহৃত হয় । ডিস্পারস প্রধানত এজো,এন্থ্রকুইনন,নাইট্রো ও কুইনোন গ্রুপ ভিত্তিক ডাই । সিনথেটিক ফেব্রিক ডাইঙের জন্য এটি প্রচুর পরিমাণে ব্যাবহৃত হলেও নাইলন ও এক্রিলিকের জন্য  ব্যাবহার করা যায় না । ডিস্পারস এক ধরনের অরগানিক ডাই যা আয়নাইজিং গ্রুপ মুক্ত । যার কারনে এটি পানিতে খুব কম দ্রবণীয় ।
তাই পানি বিকর্ষী টেক্সটাইল ফেব্রিক ডাইঙ করার জন্য প্রধানত এটি ব্যাবহার হয় যেমন সিনথেটিক পলিএস্টার  । 


ডিস্পারস শব্দের  অর্থ ছড়িয়ে পরা । এ ডাই এর নাম ডিস্পারস হওয়ার কারন ডিস্পারস লিকুইড এমন একটি মিশ্রণ যেটি সমসত্ব এবং  যেখানে দুটি পার্টিক্যালের মধ্যে একটি অন্যটির  উপড় সম্পূর্ণ রূপে ছড়িয়ে থাকে । সাধারণত পানিতে দ্রবণীয় কোন দ্রব পদার্থ তরল দ্রাবক পদার্থের উপস্থিতিতে এমনিতেই দ্রবিভুত হয় এবং দ্রবণ তৈরি করে । অন্যদিকে পানিতে অদ্রবণীয় কোন দ্রব সাধারণ অবস্থায় দ্রবণ তৈরি করতে পারে না । কিন্তু এই অমিশ্রনীয় অদ্রবণীয় দ্রব কে যদি দ্রাবকে জোর করে দ্রবিভুত করা হয় তবে যে মিশ্রণের সৃষ্টি হবে তাকেই  ডিস্পারস মিশ্রণ বলা হবে ।


ডিস্পারস ডাই এ দুটি সম্পূর্ণ রূপে অমিশ্রনীয় তরল কে মিশ্রিত করা হয় ।তাই এর সাথে অবশ্যই  ডিস্পারজিং এজেন্ট ব্যাবহার করতে হয় ।এই দ্রবনে কোন ভাবেই তলানি পরবে না । সাধারণ দ্রবণ ও ডিস্পারস মিশ্রণের মধ্যে পার্থক্য সাধারণ দ্রবনে দ্রব ও দ্রাবক একই দশায় থাকে অন্যদিকে দিস্পারস দ্রবণে  দুটি ভিন্ন ভিন্ন দশায় বিরাজ করে।এর মধ্যে একটি যেটি যেটি দ্রবীভূত হবে এবং অন্যটি যে মাধ্যমে দ্রবীভূত হবে ।




ডিস্পারস ডাই এর কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট -
১। ডিস্পারস ডাই  আয়নাইজিং গ্রুপ মুক্ত একটি অরগানিক ডাই ।
২। স্বাভাবিক ভাবে অদ্রবণীয় প্রকৃতির  ।
৩।ডিস্পারস ডাইয়ের এর সাথে দিস্পারসিং এজেন্ট ব্যাবহার করা আবশ্যক ।
৪। একে ব্যাবহারের জন্য এসিডিক পরিবেশ ও উচ্চতাপমাত্রার প্রয়োজন হয় ।
৫। সিনথেটিক ফেব্রিক ডাইঙের জন্য এটি বহুল ব্যাবহৃত  হয় কিন্তু নাইলন ও এক্রিলিকের মত ফেব্রিক গুলোর জন্য একে ব্যাবহার করা যায় না ।
৬। তুলনামূলক কম খরচ সাপেক্ষ ডাই ।
৭।ডাই এর অণুগুলো অন্য ডাই এর তুলনায় ক্ষুদ্রাটিক্ষুদ্র ।
৮।ডিস্পারস ডাই এর অনু প্রধানত এজো,এন্থ্রকুইনন,নাইট্রো ও কুইনোন গ্রুপ ভিত্তিক হয় ।

দিস্পারস ডাই দিয়ে ডাইঙের জন্য যেহেতু উচ্চ তাপমাত্রার প্রয়োজন হয় তাই ডাইং মেশিন কে অবশ্যই
উচ্চ তাপমাত্রা ধারণক্ষম হতে হবে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !