স্বাগতম

মোদের গরব, মোদের আশা, আমরি বাংলা ভাষা |পৃথিবীর সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষী মানুষের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই!

মঙ্গলবার, ২৬ আগস্ট, ২০১৪

বায়োফিনিশিং বা এনজাইম ওয়াশ (Bio-Finishing)


এনজাইম অনুর আণুবীক্ষণিক চিত্র
এনজাইম একটি বৃহৎ ভর বিশিষ্ট প্রোটিন যা জীবদেহ থেকে সংগৃহীত হয়ে থাকে ।
 সজীবতা রক্ষার মাধ্যমে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়া ত্বরান্বিত করতে এনজাইম ব্যাবহার করা হয় ।
এনজাইম মূলত অ্যামাইনো এসিড দ্বারা তৈরী যাদের ভর ১০০০০ থেকে ১৫০০০০ বা বিশেষ ক্ষেত্রে ১০০০০০০ একক ।
একে প্রাকৃতিক অনুঘটক বলা হয় ।কৃত্তীম অণুঘটকগুলোর তুলনায় এটি ব্যতিক্রমী ক্রিয়া প্রদর্শন করে ।মৃদু পরিবেশে ,নিনম তাপমাত্রায় ,সর্বোচ্য pH ভ্যালূ তে সবচে কার্যকরী ভূমিকা পালন করে ।


         এনজাইম ফেব্রিকের বাহ্যিক গুণাবলি ও ব্যাবহারিক সুবিধা অনেক গুনে বারিয়ে দিতে পারে ।

    গত কয়েক বছরে টেক্সটাইলে এমজাইমের ব্যাবহার প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে ।
ডেণিম জিনস প্যান্ট

মুলত এঞ্জাইম অয়াশ ব্যাবহার হচ্ছে ডেনিম ফেব্রিকের স্টোন ওয়াশিং এবং বিভিন্ন উদ্ভিজ্জ ফেব্রিকের বহির্ভাগের গুনাবলির মাণ উন্নয়নে ।সেলুলোজের মাধ্যমে এই প্রক্রিয়া কে বলা হয় বায়ো পলিশিং বা বায়ো ফিনিশিং ।ঝামা পাথর (pumic stone) এর ব্যাবহার ছাড়াই স্টোন ওয়াশিং এর প্রভাব পাওয়া সম্ভব ।এছাড়া এনজাইমের ব্যাবহার পরিবেশ বান্ধব ।নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্নের পর কাপড়ে এর কোন রাষায়নিক প্রভাব থাকে না তাই পরবর্তীতে dying এর সময় রঙ পরিবর্তনের সম্ভবনা থাকে না ।


 বায়ো ফিনিশিং এর পর knitted fabric সম্পূর্ণ রুপে hairiness nep মুক্ত হতে পারে সাথে flexibility ও বৃদ্ধি পায় ।কাপড়ের বহিরাংশ আরও মসৃণ এবং উজ্জ্বল হয় ।knitted fabric এর ক্ষেত্রে একে printing এর আগের ধাপ বলা যেতে পারে । বায়ো ফিনিশিং শুধু কটনের ক্ষেত্রেই নই অনন্যা regenerated fabric যেমন লাইসেল ও মাইক্রফ্যাব্রিকে উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

দর্শক সংখ্যা

বিজ্ঞাপন

যোগাযোগ Amitptec6th@gmail.com

সতর্কবার্তা

বিনা অনুমতিতে টেক্সটাইল ম্যানিয়ার - কন্টেন্ট ব্যাবহার করা আইনগত অপরাধ,যেকোন ধরণের কপি পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ এবং কপিরাইট আইনে বিচারযোগ্য !